প্রশান্ত ভূষণের মামলা প্রত্যাহারের আর্জি ১৩১ বিদ্বজ্জনের, সমালোচনা রোখার চেষ্টা শীর্ষ কোর্টের!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

টুইট বিতর্কের জেরে গত সপ্তাহেই বিশিষ্ঠ আইনজীবী প্রশান্ত ভূষণকে নোটিশ পাঠায় সুপ্রিম কোর্ট। ইতিমধ্যেই দু’টি টুইট করার দায়ে তাঁর বিরুদ্ধে সুপ্রিম কোর্ট স্বতঃপ্রণোদিত হয়ে আদালত অবমাননার মামলা দায়ের করেছে বলে জানা যাচ্ছে।

এবার শীর্ষ আদালতের এই পদক্ষেপের বিরুদ্ধেই সরব হতে দেখা গেল সমাজের বিশিষ্টজনদের একাংশকে। শীর্ষ আদালতের এই পদক্ষেপের মাধ্যমে কোনও নাগরিকের মত প্রকাশের স্বাধীনতা ও সমালোচনার অধিকার খর্ব করা হচ্ছে বলেও দাবি করেন তারা।

সম্প্রতি প্রশান্ত ভূষণের পাশে দাঁড়িয়ে একটি বিবৃতিও প্রকাশ করতে দেখা যায় সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি মদন বি লোকুর এবং দিল্লি হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি এ পি শাহকে।

আরও পড়ুন : চকলেট ভালোবাসেন? জানেন কি আপনার প্রিয় জিনিস তৈরি করতে গিয়ে মারা যাচ্ছে একটি শিশু!

সমাজের বিভিন্ন মহলের খ্যাতনামা ১৩১ জন ব্যক্তিবর্গের সই সহ ওই বিবৃতি সোমবারই তাঁরা প্রকাশ্যে আনেন। প্রশান্ত ভূষণ মামলা সহ যেখানে সাম্প্রতিককালে সুপ্রিম কোর্টের একাধিক পদক্ষেপেরও সমালোচনা করা হয়।

এই বিবৃতিতেই সুপ্রিম কোর্টের বর্তমান পদক্ষেপে ‘সমালোচনা দমনের চেষ্টা চালানোর’ অভিযোগ করেছেন সমাজের বিশিষ্টজনেরা। এদিকে ২টি ট্যুইট করার কারণে আইনজীবী প্রশান্ত ভূষণের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের হয় বলে জানা যায়।

বিচারপতি অরুন মিশ্র, বিচারপতি বিআর গবাই ও বিচারপতি কৃষ্ণা মুরারির ডিভিশন বেঞ্চে মামলার শুনানি চলছে বলে জানা যাচ্ছে। বর্তমানে এই মামলা প্রসঙ্গেই প্রশান্ত ভূষণের পাশে দাঁড়ান বিদ্বজনেরা। তাদের তরফে সদ্য প্রকাশিত বিবৃতিতে ন্যায় বিচারের স্বার্থে ও সুপ্রিম কোর্টের মর্যাদা বজায় রাখতে এই কেস তুলে নেওয়ারও আবেদন জানানো হয়।

বিবৃতিতে আরও বলা হয়, ” কোনও দেশের সুপ্রিম কোর্টের মতো গুরুত্বপূর্ণ একটি প্রতিষ্ঠান নিয়ে আলোচনার পরিসর সর্বদা উন্মুক্ত থাকা উচিত। আদালত অবমাননার শাস্তি বা কড়া পদক্ষের ভয় ছাড়া জনগণ যাতে এই আলোচনায় অংশ নিতে পারে সেটা দেখার দায়িত্বও সুপ্রিম কোর্টের।”

এদিকে বিচারপতি লোকুর ও শাহ ছাড়াও বরিষ্ঠ আইনজীবী আনন্দ গ্রোভার, সি ইউ সিং, গোপাল শঙ্করনারায়ণন, সঞ্জয় হেগড়ে, ইতিহাসবিদ রামচন্দ্র গুহ, ওয়াজাহাত হাবিবুল্লাহ, লেখিকা অরুন্ধতী রায়, এবং স্বরাজ ভারতের যোগেন্দ্র যাদবও এই বিবৃতে সই করেছেন বলে জানা যাচ্ছে। এই মামলার পরবর্তী শুনানী রামমন্দিরের ভিত পুজোর দিনে। অর্থাৎ ৫ অগস্ট।

আরও পড়ুন : অগস্টে লকডাউনের দিন বদল, পুরনো তালিকা বদলে নতুন লিস্ট ঘোষণা মুখ্যমন্ত্রীর

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest