‘তুচ্ছ আর্জি’, কোরানের ২৬ আয়াত স্তবক বাদের জন্য পিটিশন, মোটা অঙ্কের জরিমানা

এমনিতেই চলতি মাসের গোড়ার দিকে জাতীয় সংখ্যালঘু কমিশনের তোপের মুখে পড়েছিলেন রিজভি।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কোরানের ২৬টি আয়াত বাদ দেওয়ার আবেদন জানিয়ে সুপ্রিম কোর্ট(Supreme Court)-র দারস্থ হয়েছিলেন শিয়া ওয়াকফ বোর্ডের প্রাক্তন চেয়ারম্যান সইদ ওয়াসিম রিজভি। সোমবার এই আর্জির শুনানিতে ওয়াসিম রিজভির উপর ৫০ হাজার টাকা জরিমানা আরোপ করল সুপ্রিম কোর্ট। বিচারপতি আরএফ নরিম্যান এই আর্জিকে “অত্যন্ত তুচ্ছ একটি আবেদন” বলেও আখ্যা দেন।

রিজভির পিটিশনে অভিযোগ করা হয়েছিল, পবিত্র কোরানের ২৬ টি স্তবক বা সুরা দেশের আইনকে লঙ্ঘন করছে। চরমপন্থা ও সন্ত্রাসবাদের মদত দিচ্ছে। যা দেশের সার্বভৌমত্ব, ঐক্য এবং অখণ্ডতার প্রতি বিপজ্জনক বলে পিটিশনে অভিযোগ করেছিলেন রিজভি। সেজন্য সেই স্তাবকগুলিকে অসাংবিধানিক এবং অকার্যকরী হিসেবে ঘোষণা করার আর্জি জানিয়েছিলেন। পিটিশনের বিষয়বস্তু নিয়ে মতামতের জন্য একটি বিশেষজ্ঞ ধর্মীয় কমিটির গঠনের দাবি তুলেছিলেন রিজভি। শুধু তাই নয়, বিষয়টি নিয়ে শ্বেতপত্র প্রকাশ বা উপযুক্ত আইন প্রণয়নের মাধ্যমে নিজেদের নীতি স্পষ্ট করার জন্য কেন্দ্রকে নির্দেশ দেওয়ারও আর্জি জানিয়েছিলেন।

আরও পড়ুন: বিচার চাইছে মাথাভাঙ্গা,অসহায়তা নিয়ে দাফন নিহতদের

এদিন বিচারপতি রোহিংটন এফ নরিম্যানের নেতৃত্বাধীন তিন সদস্যের ডিভিশন বেঞ্চ বলেছেন, ‘এটা একেবারে যুক্তিহীন আর্জি।’ যে বেঞ্চে ছিলেন বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি হৃষিকেশ রায়। সেই পিটিশনও খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত।

এমনিতেই চলতি মাসের গোড়ার দিকে জাতীয় সংখ্যালঘু কমিশনের তোপের মুখে পড়েছিলেন রিজভি। নোটিশ জারি করে কড়া ভাষায় জানানো হয়েছিল, কোরান নিয়ে যে মন্তব্য করেছেন, তা প্রত্যাহার করে নিতে হবে। সেই নির্দেশ পূরণ না করলে শুনানি হবে। তার ভিত্তিতে রিজভির বিরুদ্ধে আইন পদক্ষেপ করার জন্য নির্দিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেবে কমিশন। সংখ্যালঘু কমিশনের মতে, দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে ষড়যন্ত্র করা হয়েছিল। সেজন্যেই সেই মন্তব্য করেছিলেন রিজভি।

আরও পড়ুন: নিজের লোককে খুন করে হিন্দু-মুসলমান বিভাজন করছে বিজেপি, রানাঘাটে তোপ মমতার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest