ছ-মাসে ক্ষতি ২,২০০ কোটি! অবশেষে আজ থেকে পর্যটকদের জন্য খুলল তাজমহল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অবশেষে আজ থেকে খুলে গেল তাজমহল।করোনাভাইরাস সংক্রমণ ঠেকানোর জন্যে দীর্ঘ ৬ মাস ধরে বন্ধ রাখা হয়েছিল ভারতের অন্যতম প্রধান পর্যটন আকর্ষণ তাজমহল।

করোনা দেশে ছড়ানো শুরু হওয়ার পর থেকে আগ্রার তাজমহলে দর্শক প্রবেশ নিষিদ্ধ হয়। তারপর থেকে বন্ধই ছিল তাজমহলের দরজা। একইভাবে বন্ধ রাখা হয়েছিল আগ্রা ফোর্টও। আগ্রার এই ২টি দ্রষ্টব্য স্থান ঘিরেই সারা বছর এখানে দেশ বিদেশের পর্যটকদের ভিড় লেগে থাকে। তবে এবার করোনা মহামারি কালে আগ্রার পর্যটনের ক্ষতির পরিমাণ গত  ছ-মাসে দাঁড়িয়েছে ২,২০০ কোটি টাকা। এর মধ্যে শুধু টিকিট ফি বাবদ ক্ষতি ৭২ কোটি টাকা। এই পরিস্থিতিতে অবশেষে ২১ সেপ্টেম্বর সোমবার থেকে পর্যটকদের জন্য খুলে দেওয়া হল তাজমহলের দরজা। ১৭ শতকের প্রেমের সৌধ তাজমহলে সাধারণের প্রবেশ নিয়ে একগুচ্ছ নিয়মবিধি রাখছে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া।

আরও পড়ুন: মহারাষ্ট্রের বহুতল ভেঙে মৃত্যু কমপক্ষে ১০ জনের, ধ্বংসস্তূপে আটকে ২০-২৫

তাজমহলের পূর্ব ও পশ্চিমের দরজায় থাকছে স্যানিটাইজেশনের ব্যবস্থা। থাকছে থার্মাল স্ক্রিনিংয়ের বন্দোবস্ত। থাকছে মেঝেতে কাটা গোল গোল চিহ্ন। যা সামাজিক দূরত্ব বজায় রাখতে পর্যটকদের সাহায্য করবে।একটি শিফটে আড়াই হাজারের বেশি পর্যটককে ঢুকতে দেওয়া হবে না। বেলা ২টর আগে ঢুকবেন আড়াই হাজার মানুষ। বাকি ২৫০০ জন ঢুকবেন দুপুর ২টোর পর। তাজমহলে প্রবেশের জন্য টিকিট কাটতে হবে অনলাইনেই। কোনও কাউন্টার থেকে টিকিট দেওয়া হবে না।

বিদেশি পর্যটকদের জন্য টিকিটের মূল্য থাকছে ১ হাজার ১০০ টাকা। ভারতীয় পর্যটকদের জন্য তাজমহলে প্রবেশের জন্য থাকছে ৫০ টাকার টিকিট। তবে মূল সৌধ, যেখানে সম্রাট শাহজাহানের প্রিয় স্ত্রী মুমতাজ বেগমের সমাধি রয়েছে তা দেখতে ভারতীয় পর্যটকদের আরও ২০০ টাকার টিকিট কাটতে হবে।

image

তাজমহলের পাশাপাশি সোমবার থেকে আগ্রার আর এক দ্রষ্টব্য স্থান আগ্রা ফোর্টও সাধারণের জন্য খুলে গেল। সেখানেও রয়েছে করোনা স্বাস্থ্যবিধির কড়াকড়ি। আগ্রা ফোর্টও ৬ মাস বন্ধ ছিল করোনার কারণে।আগ্রা ফোর্টে প্রতিদিন ২৫০০ পর্যটককে ঢোকার অনুমতি দেওয়া হবে।

প্রতি বছর বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ৭০ লক্ষ বিদেশি পর্যটক আসেন তাজ দর্শনে। আর আগ্রা ফোর্টে বছরে বিদেশি পর্যটকের আনাগোনা প্রায় ৩০ লক্ষ।এদিকে আগ্রার পরিস্থিতি কিন্তু এখনও স্বাভাবিক নয়। তাজের শহরে গত ২৪ ঘণ্টায় ১০৭ জন নতুন রোগীর সন্ধান মিলেছে। কেন্দ্রের হিসেবে, করোনা পরিসংখ্যানে পঞ্চম স্থানে আছে উত্তর প্রদেশ।

আরও পড়ুন: Breaking: রাজ্যসভা থেকে সাসপেন্ড ডেরেক, দোলা সেন- সহ রাজ্যসভার আট বিরোধী সাংসদ

 

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest