জিতলেই সবাইকে আইফোন, চাঁদে পাঠানোর প্রতিশ্রুতি নির্দল প্রার্থীর!

ভোট আবহে রীতিমতো সরগরম দেশের পাঁচটি রাজ্য। যার মধ্যে অন্যতম তামিলনাডু।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রতিশ্রুতিতে ভরপুর এবারের বিধানসভা নির্বাচন। ভোটে জিততে কোনও দল পরিবার পিছু পাঁচ হাজার টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে, কেউ আবার বিনামূল্যে ট্যাব ও ইন্টারনেট পরিষেবার আশ্বাস দিয়েছে। এরই মাঝে এক প্রার্থী নজর কাড়লেন তাঁর বিশেষ প্রতিশ্রুতিতে। ভোটে জয়ী হলে প্রতি পরিবারকে এক কোটি টাকা ও তিন তলা বাড়ি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। এমনকি চাঁদে ভ্রমণে নিয়ে যাওয়ার প্রতিশ্রুতিও দিয়েছেন ইস্তাহারে।

ভোট আবহে রীতিমতো সরগরম দেশের পাঁচটি রাজ্য। যার মধ্যে অন্যতম তামিলনাডু। এমনিতেই দক্ষিণের এই রাজ্যে বরাবরই দেখা গিয়েছে প্রার্থীরা ভোট বৈতরণী পার হতে নানা রকম উপহারের ‘টোপ’ দেন ভোটারদের। টিভি, ওয়াশিং মেশিন থেকে সোনাদানা- তালিকায় কী থাকে না! কিন্তু অন্য সব প্রার্থীকেই পিছনে ফেলে দিয়েছেন আর সর্বানন। কোনও দলের ব্যানারে নয়, এবারের নির্বাচনে তিনি দক্ষিণ মাদুরাই কেন্দ্রে লড়ছেন নির্দল প্রার্থী হিসেবে।

তাঁর প্রতিশ্রুতির তালিকা রীতিমতো লম্বা। মাদুরাই দক্ষিণের এই নির্দল প্রার্থী তাঁর ইস্তাহারে বলেছেন, যদি তিনি ভোটে জেতেন, তবে সকলকে তিল তলা বাড়ি, প্রতিটি পরিবারের অ্যাকাউন্টে এক কোটি টাকা, বিয়েবাড়িতে সোনার গয়না ও চাঁদে ভ্রমণের প্রতিশ্রুতি দিয়েছেন। এছাড়াও গৃহবধূদের কাজে সাহায্যের জন্য রোবট, প্রতিটি পরিবারকে একটি করে নৌকা দেবেন বলে জানিয়েছেন। নিজের বিধানসভা আসনের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে একটি কৃত্রিম বরফের পাহাড়ও তৈরি করবেন বলে জানিয়েছেন। মাদুরাইতে একটি মহাকাশ গবেষণা কেন্দ্র ও রকেট লঞ্চ প্যাড তৈরির প্রতিশ্রুতিও রয়েছে ইস্তাহারে।

আরও পড়ুন: চরিত্র নিয়ে সন্দেহ, স্ত্রীর যৌনাঙ্গ ‘সেলাই’ করে দিল স্বামী!

কিন্তু এত বেশি প্রতিশ্রুতির বন্যার আড়ালে রয়ে গিয়েছে আসল সত্য। ওই প্রার্থী আসলে সচেতন করতে চেয়েছেন ভোটারদের। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে সর্বানন জানিয়েছেন, ”আমাদের প্রথম সারির দলগুলি ক্ষমতায় আসার জন্য অনেক লোভনীয় প্রস্তাব দেন। তারপর ক্ষমতায় এলে মানুষকে ঠকান। দুঃখজনক ভাবে ভোটাররা এই লোভের ফাঁদে পা দেন। আমি এই সংস্কৃতির বিরুদ্ধে সকলকে সচেতন করে তুলতে চাই।”

সর্বানন জানান, নির্বাচনে লড়ার মতো ন্যূনতম টাকাও নেই তাঁর কাছে। বন্ধু-বান্ধব ও আত্মীয়দের কাছ থেকে টাকা ধার নিয়ে তিনি মনোনয়ন পত্র জমা দিয়েছেন। ‘ডাস্টবিন’ চিহ্নে ভোটে দাঁড়ানো সর্বানন এভাবেই এক অভিনব বার্তা দিতে চেয়ে চমকে দিয়েছেন সকলকে। ভোটের ফল যাই হোক, মানুষকে সচেতন করে তুলতে চেয়েই এমন অভিনব প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

আসন্ন নির্বাচনে শাসকদল এআইএডিএমকে জানিয়েছে, নির্বাচনে জয়ী হলে তাঁরা সকলকে বিনামূল্যে ওয়াশিং মেশিন, প্রতি পরিবারকে বিনামূল্যে বছরে ছয়টি গ্যাস সিলিন্ডার ও প্রতি পরিবারের একজন সদস্যকে সরকারি চাকরির প্রতিশ্রুতি দিয়েছে। অন্যদিকে, বিরোধী দল ডিএমকে পেট্রপণ্যের মূল্য হ্রাস থেকে বিনামূল্যে ট্যাব ও ইন্টারনেট সংযোগের প্রতিশ্রুতি দিয়েছে। অভিনেতা কমল হাসানের দল এমএনএম(MNM)-ও গৃহবধূদের প্রতিমাসে তিন হাজার টাকা বেতন, ৫-০ লাখ চাকরি ও প্রতিটি পরিবারে বিনামূল্যে কম্পিউটার এবং ইন্টারনেট সংযোগ এনে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

আরও পড়ুন: তীব্র বিরোধিতার মধ্যেই রাজ্যসভায় পাশ দিল্লির প্রশাসনিক ক্ষমতা বিল, ‘গণতন্ত্রের কালো দিন’ বললেন কেজরিওয়াল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest