TIME ম্যাগাজিনের ১০০ প্রভাবশালী ব্যক্তিত্বের তালিকায় এবার ‘শাহিনবাগের দাদি’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

টাইম ম্যাগাজিনে বিশ্বের সর্বোচ্চ ১০০ জন প্রভাবশালীর তালিকায় (‘100 Most Influential People of 2020’ ) নাম ছাপা হল শাহিনবাগের দাদি বিলকিসের (৮২)।

CAA এর বিরুদ্ধে তাঁর প্রতিবাদ দেখেছে গোটা দেশ তথা বিশ্ব। দেশের বিভিন্ন প্রান্তে সেইসময় প্রতিবাদের নাম হয়ে উঠেছিল শাহিনবাগ। প্রতিবাদের নেতৃত্বে ছিলেন মূলত মুসলিম মেয়ে ও মহিলা ও বৃদ্ধারা। রাষ্ট্রের বিভাজনকামী এই ষড়যন্ত্রের বিরুদ্ধে তারা রুকে দাঁড়িয়েছিলেন। দেশজুড়ে ছড়িয়ে পড়েছিল শাহিনবাগ। প্রতিবাদের মধ্যে মনবল বাড়াতে দাদিও সেই সময় বুড়ো হাড়ে ঘুরেছিলেন গোটা দেশের বহু প্রতিবাদ মঞ্চে। কলকাতার পার্ক সার্কাস প্রতিবাদ মঞ্চেও এসেছিলেন দাদি।

আরও পড়ুন: মোদী জমানায় গত তিন বছরে সীমান্তে দ্বিগুণ শক্তি বাড়িয়েছে চিন, বলছে রিপোর্ট

শাহিনবাগের দাদি ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ছাড়াও ভারত থেকে এই ১০০-র তালিকায় রয়েছেন বলিউড অভিনেতা আয়ুষ্মান খুরানা, গুগল সিইউ সুন্দর পিচাই। মঙ্গলবার রাতে বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকা প্রকাশ করেছে TIME ম্যাগাজিন। মূলত বিশ্বের সে বছরের উ্লেখযোগ্য ব্যক্তিত্ব ও জনপ্রিয় লোকজনের নামই এই তালিকায় প্রকাশ পায়। দিল্লিতে শাহিনবাগ আন্দোলনের অন্যতম প্রতিবাদী মুখ ছিলেন এই অশীতিপর দাদি বিলকিস।

তিনি শাহিনবাগে জড়ো হওয়া প্রতিবাদী মহিলাদের ভিড়ের মাঝেই বসে থাকতেন। যাঁরা প্ল্যাকার্ড হাতে বিক্ষোভ দেখিয়ে চলেছেন। TIME ম্যাগাজিনের বর্ণমায় বিলকিসের দৃঢ়তা প্রকাশ্যে এসেছে। শহিনবাগ চত্বরে একহাতে তসবীহ ও অন্যহাতে ভারতের জাতীয় পতাকা নিয়ে প্রান্তিক ভারতীয়র কণ্ঠ হয়ে উঠেছিলেন ৮২ বছরের দাদি। প্রতিদিন সকাল আটটা থেকে মধ্যরাত পর্যন্ত শাহিনবাগেই বসে থাকতেন তিনি।

ভারত সরকারের সংশোধিত নাগরিকত্ব আইন পাশের প্রতিবাদে মুখর হয়েছিল এই বৃদ্ধা। এই আইন মুসলিমদের ভারতীয় নাগরিকত্বের পথে বাধা হয়ে দাঁড়াতে পারে। দিল্লির চড়া শীতেও হাজারো মহিলাদের সঙ্গে শাহিনবাগের আন্দোলনে শামিল হয়েছিলেন দাদি বিলকিস। জীবন সায়াহ্নে পৌঁছেও এভাবেই ছাত্রনেতাদের আশা শক্তি ও প্রতিরোধের প্রতীক হয়ে উঠেছিলেন তিনি।

আরও পড়ুন: বিহার নির্বাচনে তুরুপের তাস সুশান্ত! তদন্তকারী পুলিশ অফিসার এ বার এনডিএ প্রার্থী!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest