Site icon The News Nest

করোনার জের, সংসদে হবে না শীতকালীন অধিবেশন, নেপথ্যে কি কৃষক চাপ?

indian parliament pic

করোনা সংক্রমণের জেরে এ বার সংসদে হবে না শীতকালীন অধিবেশন। মঙ্গলবার সরকারি সূত্রে এই খবর পাওয়া গিয়েছে।কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশি জানিয়েছেন, সব দলই এ বারের শীতকালীন অধিবেশন বাতিল করার বিষয়ে একমত হয়েছে। যাতে করোনা সংক্রমণ কোনওভাবে ছড়িয়ে পড়তে না পারে, তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে সংসদ সরাসরি বাজেট অধিবেশন খুলবে।

কংগ্রেস সাংসদ অধীররঞ্জন চৌধুরীর দেওয়া একটি চিঠির জবাব দিতে গিয়ে কেন্দ্রীয় মন্ত্রী এই কথা জানিয়েছেন। চিঠিতে নয়া কৃষি আইন নিয়ে বিস্তারিত আলোচনা চেয়ে সংসদের একটি জরুরি অধিবেশন আহ্বান করার আর্জি জানিয়েছিলেন অধীর। দিল্লিতে প্রতিবাদরত কৃষকদের কথাও বলা হয়েছিল চিঠিতে।

আরও পড়ুন: প্রণবের আত্মকথা ‘দ্য প্রেসিডেন্সিয়াল ইয়ারস’ ঘিরে প্রকাশ্য টুইট-যুদ্ধে পুত্র অভিজিৎ ও কন্যা শর্মিষ্ঠা

সেই চিঠির উত্তরেই সংসদ বিষয়ক মন্ত্রী জানিয়েছেন, তিনি সব দলের নেতৃত্বের সঙ্গে অধিবেশন নিয়ে আলোচনা করেছেন। তারপর সিদ্ধান্ত হয়েছে করোনা সংক্রমণ রুখতে এ বারের শীতকালীন অধিবেশন বাতিল করা হবে।

তবে করোনার মধ্যেও সংসদ চলেছে। তখনও বহু সাংসদ আপত্তি জানিয়েছিলেন। কিন্তু সরকার বাহাদুর তাতে কর্ণপাত করেনি। তাদের বিল পাশ করানোর তাড়া ছিল। কিন্তু এবার পরিস্থিতি আলাদা। কৃষক আন্দোলনের অপ্রীতিকর প্রশ্নের জবাব দিতে হবে সরকারকে। আর তা শাহ-মোদির সরকার চাইছে না।

করোনাকালে ভোট হয়েছে। শাসকদলের অতি উৎসাহেই তা সম্পন্ন হয়েছে। বাজার খুলে গিয়েছে। ট্রেন চলছে। সিনেমা হল খুলে গিয়েছে। মন্দির-মসজিদ খোলা। মিটিং মিছিল চলছে। শাসক দলের নেতারা নিয়মিত আসছেন বাংলায়। কারণ এবার তাদের নিশানা বাংলা। কোনোটাতেই অসুবিধা নেই। কেবল সমস্যা পার্লামেন্ট নিয়ে। তাহলে এত খরচ করে সেখানে সুরক্ষা ব্যবস্থা করা হল কেন ? জনগনের টাকা নয়ছয় করতে সমস্যা নেই ! সমস্যা কেবল জনগনের সমস্যার কথা শুনতে। অভিযোগ, দল নিরপেক্ষ সাধারণ জনের।

আরও পড়ুন: আসন থেকে হিঁচড়ে ডেপুটি চেয়ারম্যানকে ‘উৎখাত’ কর্নাটক বিধান পরিষদে, ভিডিয়ো ঘিরে তুমুল বিতর্ক

Exit mobile version