৩ জুন বর্ষা ঢুকছে কেরলে, বঙ্গে কবে থেকে শুরু বৃষ্টি?

আগামী ৪৮ ঘণ্টায় ২ থেকে ৮ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে কলকাতাসহ দক্ষিণবঙ্গে।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কেরলে ঢুকছে বর্ষা। তবে নির্ধারিত নির্ঘণ্টের দু’‌দিন পরে প্রবেশ করছে বৃষ্টি। আর কয়েক দিনের মধ্যেই দক্ষিণী রাজ্যের মাটি ছোঁবে মৌসুমী বায়ু। শুধু কর্ণাটকের ওপর তৈরি হওয়া ঝঞ্ঝার কারণে সেটি আটকে রয়েছে। সেজন্য কিছুটা সময় লাগছে। এমনটাই জানাল মৌসম ভবন। এর আগে অবশ্য নির্দিষ্ট সময় বর্ষা আসবে বলে জানিয়েছিল আবহাওয়া দফতর। তবে নির্দিষ্ট সেই দিনক্ষণ পেরিয়ে বর্ষা ঢুকবে বলে জানানো হল। যেখানে সাধারণত ১ জুনে বর্ষা প্রবেশ করে সেখানে, ৩ জুন কেরলে বর্ষা ঢুকবে বলেই জানালেন মৌসম ভবনের ডিরেক্টর জেনারেল।

রবিবার মৌসম ভবনের ডিরেক্টর জেনারেল এম মহাপাত্র বলেন, ‘কর্নাটক উপকূলে একটি ঝঞ্ঝার সৃষ্টি হয়েছে। সেই ঝঞ্ঝার কারণে মৌসুমী বায়ুর প্রবেশের গতিপথ শ্লথ হয়েছে। সেজন্য কিছুটা সময় লাগছে। এই মুহূর্তে দেখে মনে হচ্ছে, মৌসুমী বায়ু ১ জুন থেকে গতি বাড়িয়ে উপকূলীয় এলাকায় প্রবেশ করবে। তখনই কেরলে বৃষ্টি শুরু হবে। ৩ জুন নাগাদ মৌসুমী বায়ু ঢুকে পড়তে পারে কেরল উপকূলে।’‌

১ জুন সাধারণত বর্ষা প্রবেশ করে ভারতে। সেটি বাংলার মাটি ছুঁতে ছুঁতে ৮ জুন। চলতি মরশুমে বর্ষা ঢোকার আর বেশি দেরি নেই। সেকারণে বর্ষার স্থায়িত্বও সেই তুলনায় স্বাভাবিক হবে বলেই পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। উত্তরবঙ্গের দু-একটি জেলায় ভারীবৃষ্টির পূর্বাভাস। আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং কালিম্পংয়ে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় ভারী বৃষ্টির পূর্বাভাস জলপাইগুড়ি আলিপুরদুয়ার কোচবিহারেও।বিক্ষিপ্ত বৃষ্টি স্বস্তি না দিয়ে কলকাতাসহ দক্ষিণবঙ্গে বরং অস্বস্তি বাড়াবে।

আরও পড়ুন: মোদীর হাতে ক্ষয় ক্ষতির রিপোর্ট তুলে দেবেন মমতা, থাকবেন না বৈঠকে

আগামী ৪৮ ঘণ্টায় ২ থেকে ৮ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে কলকাতাসহ দক্ষিণবঙ্গে। গরম আর জলীয় বাষ্পের কারণে অস্বস্তির চরমে উঠবে আগামী দুইদিন। তবে জুন মাসের প্রথম সপ্তাহেই প্রাক বর্ষার বৃষ্টি কিছুটা স্বস্তি দিতে পারে।

অন্যদিকে কর্ণাটক উপকূলেও একটি ঘূর্ণাবর্ত অবস্থান করায় সক্রিয় হয়েছে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। উত্তর প্রদেশ ও বিহার সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত রয়েছে। এর প্রভাবে বিহার ও উত্তরপ্রদেশের আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে পূর্ব মধ্য আরব সাগর এবং কর্ণাটক উপকূলে। এর প্রভাবে দক্ষিণের বেশকিছু রাজ্যে ভারী বৃষ্টির পূর্বাভাস। কেরল ও কর্নাটকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা।

আরও পড়ুন: ভোটে হারের জের! রুদ্রনীল -সহ বিজেপির তারকা প্রার্থীদের নিরাপত্তা প্রত্যাহার করল কেন্দ্র

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest