সন্তানের জন্য সবেতনে ছুটি পাবেন ‘সিঙ্গেল পেরেন্ট’ বাবাও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এতদিন পর্যন্ত এই সুবিধা মায়েরা পেতেন অর্থাৎ সন্তানের দেখাশোনার জন্য মহিলা সরকারি কর্মীদের মেটারনিটি লিভ দেওয়া হত। এবার থেকে পিতৃত্বের ছুটি পাবেন পুরুষ কর্মীরা। ‘সিঙ্গেল পেরেন্ট’- সহ অবিবাহিত কর্মচারী, বিধবা, ডিভোর্সি যাদের একা হাতে সন্তানের দায়িত্ব নিতে হয় তাদের এবার ‘চাইল্ড কেয়ার লিভ’ -এর আওতায় আনা হল।

সোমবার এমনটাই ঘোষণা করেছেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং। যে সমস্ত পুরুষ কর্মচারীরা একাই সন্তানদের দেখাশোনা করেন তাদের সিক লিভ, ক্যাসুয়াল লিভ, প্রিভিলেজ লিভের মতো ছুটিতে বেতন কাটা যাবে না।

আরও পড়ুন : নিয়ম না মেনে নৌকায় বহু মানুষ, বেলডাঙায় ডুবে মৃত পাঁচ ভাসান-যাত্রী

মন্ত্রী জানিয়েছেন, যে সমস্ত বাবা বা মা বিবাহ বিচ্ছেদ অথবা স্বামী বা স্ত্রীর মৃত্যুর কারণে একা সন্তান প্রতিপালন করেন, তাঁরাই এই ছুটির জন্য বিবেচিত হবেন। সেই সঙ্গে সুবিধা পাবেন অবিবাহিত বাবা ও মায়েরাও।

তিনি আরও জানিয়েছেন, কেন্দ্রীয় সরকার এই মর্মে আগে সিদ্ধান্ত নিলেও বিবিধ কারণে তা বাস্তবায়িত করতে সময় লেগে গিয়েছে। প্রশাসনের তরফে এ এক প্রগতিশীল পদক্ষেপ বলে বর্ণনা করে মন্ত্রী বলেন, সরকারি কর্মীরা এই ছুটি তাঁদের প্রয়োজন অনুযায়ী নিতে পারবেন। কর্মীদের প্রাপ্য ছুটির আশি শতাংশ সন্তান পালন খাতে ব্যবহার করা যাবে বলেও জানিয়েছেন মন্ত্রী।

বিবৃতিতে মন্ত্রী জানিয়েছেন, ছুটির প্রথম একবছর একশ শতাংশ বেতন এবং পরের এক বছর আশি শতাংশ বেতনে দেওয়া হবে। এমনকী যে কোনও সরকারি কর্মচারী প্রতিবন্ধী শিশুর দেখভালের জন্য ছুটি নিতে পারবেন। আগেই এই সন্তানের সর্বোচ্চ বয়সসীমা ২২ বছর নির্ধারণ করা হয়েছিল। সেই নিয়ম এখন থেকে লাঘব করা হল।

অনেকে বলছে সরকারি চাকরির কথা কপচে কি হবে ?দিন দিন সবই তো বেসরকারি করে দেবার ছক চলছে। রেল পর্যন্ত বেসরকারির পথে। আগামী দিনে সরকারটাই কেবল সরকারি থাকবে আর সবটাই বেসরকারি। ফলে এমন নীতিমূলক ভালো ভালো কথা শোনাতে কোনও অসুবিধা সরকার বাহাদুরের হবার কথা নয়। প্রশ্ন হল বেসরকারি প্রতিষ্ঠানেও কি এই সুবিধা মিলবে। সরকার কি তেমন পদক্ষেপ নিতে পারে ? যদি তা হত, তাহলে তা যুগান্তকারী হত সন্দেহ নেই। বাকিটা সবটাই ভোট।

আরও পড়ুন :কপালে সিং, সাপের মতো জিভ! গিনেস বুকে নাম তুললেন ভয়াবহ চেহারার জার্মানির এই ব্যক্তি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest