প্রয়াত কেন্দ্রীয়মন্ত্রী রামবিলাস পাসোয়ান, টুইট করে জানালেন পুত্র চিরাগ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রয়াত কেন্দ্রীয় খাদ্যবণ্টন ও উপভোক্তা বিষয়কমন্ত্রী রামবিলাস পাসোয়ান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৪। ছেলে চিরাগ পাসোয়ান টুইট করে বাবার প্রয়াণের খবর দিয়েছেন। চিরাগ লিখেছেন,”পাপা… তুমি আর দুনিয়াতে নেই। কিন্তু আমি জানি, চিরকাল তুমি আমার পাশে থাকবে। তোমার অভাব অনুভূত হবে।” পাঁচ দশক ধরে রাজনীতির সঙ্গে জড়িয়ে দলিত নেতা রামবিলাস পাসোয়ান। দিন কয়েক আগে দিল্লির হাসপাতালে তাঁর হার্টের অপারেশন হয়েছিল।

আরও পড়ুন : সাহিত্যে নোবেল পুরস্কার আমেরিকান মহিলা কবি লুইস গ্লাকের

২০০০ সালে জনতা দল থেকে বেরিয়ে এসে লোক জনশক্তি পার্টি (এলজেপি) তৈরি করেন রামবিলাস পাসোয়ান। দীর্ঘ রাজনৈতিক জীবনে আট বার লোকসভার সাংসদ নির্বাচিত হয়েছেন তিনি। রাজ্যসভার সাংসদ হয়েছেন দু’দফায়। মৃত্যুর আগে পর্যন্ত রাজ্য়সভার সাংসদই ছিলেন তিনি। এ ছাড়াও কেন্দ্রীয় সরকারের একাধিক গুরুত্বপূর্ণ দফতরের দায়িত্ব সামলেছেন। ২০১৪ সাল থেকে কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী মন্ত্রী ছিলেন তিনি।

১৯৬৯ সালে রাজনীতির ময়দানে সংযুক্ত সোশ্যালিস্ট পার্টির হয়ে রাজনীতির ময়দানে নামে তিনি। ওই বছরই বিহার বিধানসভায় নির্বাচিত সদস্য হিসেবে প্রবেশ করেন তিনি। ১৯৭৪ সালে লোকদল স্থাপনা হওয়ার পর সেখানে যোগ দেন তিনি। ১৯৭৭ সালে জনতা পার্টির হয়ে হাজিপুর কেন্দ্র থেকে লোকসভা সাংসদ নির্বাচিত হন তিনি। ইন্দিরা গান্ধীর আমলে জরুরি অবস্থার অন্যতম বিরোধী মুখ ছিলন তিনি।

সদ্য বিহার ভোট নিয়ে কেন্দ্রের শাসকদল ও রাজ্যের শরিকদল বিজেপির সঙ্গে মতবিরোধ দেখা দেয় তাঁর পার্টির। তারপরই বিধানসভা নির্বাচনে ‘একলা’ চলার সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসওয়ানের দল লোকজনশক্তি পার্টি (LJP)। রবিবার সংসদীয় দলের বৈঠকে এনডিএ (NDA) ছাড়ার সিদ্ধান্তে শিলমোহর দিয়েছেন এলজেপি নেতা চিরাগ পাসওয়ান।

আরও পড়ুন : পয়সা দিয়ে TRP কিনেছে রিপাবলিক টিভি জেনে নিন কী বলল মুম্বই পুলিশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest