Unlock 1: রেস্টুরেন্ট ও শপিং মলে কী কী নিয়ম মানতে হবে, জেনে নিন নয়া নির্দেশিকা…

নয়াদিল্লি: আজ হোটেল, রেস্তোঁরা, ধর্মীয় স্থান ও কর্মক্ষেত্র নিয়ে নয়া নির্দেশিকা জারি করল স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক। কন্টেইমেন্ট জোনের বাইরে রেস্তোরাঁ খোলার অনুমতি দিয়েছে কেন্দ্রীয় সরকার। কিন্তু রেস্তোরাঁয় খেতে গেলে ঠিক কী কী নিয়ম মানতে হবে, বৃহস্পতিবার সেই গাইডলাইন দিয়েছে কেন্দ্রীয় সরকার। দেখে নিন, কী কী নিয়ম মানতে হবে রেস্তোরাঁয়।

বসার জায়গায় কম করে ছয় ফিটের দূরত্ব রাখতে হবে। রেস্টুরেন্টদের বলা হয়েছে বসে খাওয়ার থেকে হোম ডেলিভারির ওপর জোর দিতে।এন্ট্রিতে থার্মাল চেকিং ও হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। হোটেলে সবসময় মাস্ক পরে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। যদিও সেভাবে কী করে খাওয়া সম্ভব, তা বলা হয়নি। 

আরও পড়ুন: শিশুর দুধ পৌঁছে দিতে চলন্ত ট্রেনের পিছনে দৌড় আরপিএফ কর্মীর, কুর্নিশ জানাল নেট নাগরিকরা

রেস্টুরেন্ট ৫০ শতাংশের বেশি আসনে বসানো যাবে না। কাপড় ন্যাপকিনের জায়গায় কাগজ ন্যাপকিন ব্যবহারের কথা বলা হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রাখতে বিভিন্ন নিয়মের কথাও বলা হয়েছে গাইডলাইনসে। যে সব জিনিস ঘন ঘন ধরা হয়, সেগুলিকে সোডিয়াম হাইপোক্লোরাইড সলিউশন দিয়ে ধোয়ার কথাও বলা হয়েছে। একবার কোনও টেবিলে খাওয়া হয়ে গেলে সেটা স্যানিটাইজ করার নির্দেশ দেওয়া হয়েছে। 

শপিং মলের ক্ষেত্রেও নিয়ম প্রায় রেস্টুরেন্টের নিয়মের মতোই। ফুড কোর্টে ৫০ শতাংশের বেশি স্টল খোলা যাবে না। বাচ্চাদের খেলার কোনও জায়গা থাকলে সেটা বন্ধ থাকবে। গেমিং আর্কেড বন্ধ থাকবে। শপিং মলে কোনও সিনেমা হল থাকলেও সেটা বন্ধ রাখা হবে। 

আরও পড়ুন: কেরলে হাতি খুনের ঘটনার তদন্তে চিহ্নিত ৩ সন্দেহভাজন, শুরু ধর্মীয় রাজনীতির চেষ্টা

Gmail