কুম্ভমেলা ‘চত্বরে’ মসজিদ ভাঙার তোড়জোড় ভিএইচপির

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কুম্ভমেলা চত্বরে নির্মীয়মান একটি মসজিদ ভেঙে ফেলার দাবি তুলল বিশ্ব হিন্দু পরিষদ। এই মর্মে প্রয়াগরাজ প্রশাসনের কাছে একটি দাবিপত্রও জমা দিয়েছে ভিএইচপি।প্রয়াগরাজের ঝাঁসি এলাকায় হাভেলিয়া নামে একটি গ্রামে তৈরি হচ্ছে এক মসজিদ। ওই মসজিদটি কুম্ভমেলা ‘ক্ষেত্র’-র সমুদ্রকূপ এলকায়। ভিএইচপির তরফে দাবি করা হয়েছে, মসজিদটি অবৈধভাবে নির্মাণ করা হচ্ছে। জেলা প্রশাসনকে ভিএইচপি জানিয়েছে, সাত দিনের মধ্যে নির্মীয়মান মসজিদটি ভেঙে না ফেললে বৃহত্তর আন্দোলন করা হবে।

বুধবার প্রয়াগরাজের বিশ্ব হিন্দু পরিষদ নেতারা জেলাপ্রশাসকের কাছে ঝাঁসি এলাকার হাভেলিয়া গ্রামের একটি মসজিদ ভাঙার আবেদন জানিয়ে স্মারকলিপি জমা দেন। ওই মসজিদটি অবৈধভাবে নির্মিত হচ্ছে বলে তাদের অভিযোগ। মসজিদটি তৈরি কাজ বন্ধ করে দিয়ে সেটিকে ধ্বংস করার জন্য তারা জেলাপ্রশাসককে সাতদিন সময় দিয়েছেন। দাবি মানা না হলে বৃহত্তর আন্দোলন করবেন বলেও জানিয়েছেন।

আরও পড়ুন : শেষে দিদির কথাই মানতে হল , GST বকেয়া মেটাতে অবশেষে ঋণ নিচ্ছে কেন্দ্র

সাংবাদমাধ্যমে  এনিয়ে সংগঠনের মুখপাত্র অশ্বিনী মিশ্র বলেন, জেলার অতিরিক্ত জেলা শাসককে একটি স্মারকলিপি জমা দিয়েছেন ভিএইচপির কাশী পন্থের স্বেচ্ছাসেবকরা। ‘কুম্ভমেলা ক্ষেত্রে’ অবৈধভাবে ওই মসজিদটি নির্মাণ করা হচ্ছে। বেশকিছু অপরিচিত লোক এলাকার সম্প্রীতি নষ্ট করতে ওই মসজিদটির নির্মাণ শুরু করেছে। পুলিস গোটা ব্যাপারটাই জানে। তারা কোনও ব্যবস্থা নিচ্ছে না।

অনেকের ধারণা এই মৌলবাদী কট্টর হিন্দুরা মনে করছে মসজিদ নিয়ে অশান্তি জিইয়ে রাখলে কেন্দ্রীয় শাসক দল গুরুত্বই দেবে। মসজিদ ভেঙে দিলে বড়জোর মামলা হবে। তার বেশি কিছু হবে না। আর সেই মামলায় জয় হবে আস্থারই। যারা এই মন্দির ভাঙবে তারা হয় শাসক দলে বাড়তি গুরুত্ব পাবে। পরে ওই মসজিদ আস্থায় রামমন্দির হয়ে যেতে পারে। ফলে অশান্তি করলে লাভ বই ক্ষতি তো নেই !

গত বছরের নভেম্বরে অযোধ্যার বিতর্কিত জমিতে রাম মন্দির তৈরির নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। এরপরই কট্টর হিন্দুত্ববাদীরা স্লোগান তুলে, ‘রাম মন্দির তো ঝাঁকি হ্যায়অভি মুথরা-কাশী বাকি হ্যায়।’ প্রয়াগরাজের এই ঘটনা তারই নিদর্শন বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

আরও পড়ুন : MI vs KKR: হাইভোল্টেজ ম্যাচের আগে অধিনায়ত্ব ছাড়লেন কার্তিক, নাইটদের নতুন নেতা মর্গ্যান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest