অনর্গল ইংরেজিতে প্রতিবাদ! ভাইরাল Phd সবজি বিক্রেতার ভিডিও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সম্প্রতি এক সবজি বিক্রেতার ঝড়ের গতিতে ইংরেজি বলার ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। আর সেই ভিডিও দেখলে থতমত হতে হবে যে কাউকেই। ভিডিও ভাইরাল হওয়ার পরেই মুগ্ধ হয়েছেন সোশ্যাল মিডিয়ার নেটিজেনরা।

জানা গিয়েছে, ওই মহিলা সব্জি বিক্রেতার নাম রাইসা আনসারি। মধ্যপ্রদেশের ইনদওরের বাসিন্দা তিনি। তাঁর ইংরাজি শুনে সেখানে উপস্থিতরা তাঁর শিক্ষাগত যোগ্যতার কথা জিজ্ঞাসা করেন। তাঁর উত্তরে সব্জি বিক্রেতা দাবি করেন, তিনি ইনদওরের দেবী অহল্যা বিশ্ববিদ্যালয় থেকে মেটেরিয়াল সায়েন্সে পিএইচডি করেছেন। প্রতিবাদের সময় ইংরাজিতে তিনি বলছেন, ‘‘বাজার বন্ধ। খরিদ্দার নেই। আমি রাস্তার ধারে গাড়ি নিয়ে ফল ও সব্জি বিক্রি করি। কিন্তু পুরসভার লোকেরা সেটাও করতে দিচ্ছেন না। আমার পরিবারে ২০ জন ব্যক্তি। কী করে রোজগার করব? কী খাব? কী ভাবে বাঁচব?’’

আরও পড়ুন: ৩০ মিনিটেই মরবে করোনা! বাজারে এল ‘অ্যান্টি ভাইরাল’ কালেকশনের জামা ও মাস্ক, সংস্থার দাবিতে শোরগোল

দেখুন সেই ভিডিয়ো—

মেটেরিয়াল সায়েন্সে পিএইচডি করে তিনি কেন সব্জি বিক্রি করছেন? এই প্রশ্নের জবাবে তিনি বলেছেন, ‘‘আমার প্রথম প্রশ্ন, কে আমায় চাকরি দেবে?’’ তাঁর অভিযোগ, ‘‘করোনাভাইরাস মুসলিমদের জন্য বেড়েছে এই ধারণা সর্বত্র। যেহেতু আমার নাম রাইসা আনসারি, কোনও কলেজ বা গবেষণা প্রতিষ্ঠান আমাকে কাজ দিতে উৎসাহী নয়।’’ করোনাভাইরাস লকডাউনে কাজ গিয়েছে অনেকের। এর আগেও সিনেমা অভিনেতা থেকে কাজ হারানো শিক্ষিত ব্যক্তিদেরও রাস্তার ধারে ফল-সব্জি বিক্রি করতে দেখা গিয়েছে। ইনদওরের আনসারি সেই তালিকার অন্যতম নাম।

আরও পড়ুন: ১৪ পাওয়ালা এই ‘রাক্ষুসে আরশোলা’ দেখলে চমকে যাবে পিলে!

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest