Bihar Assembly Polls 2020: উদ্ধার আইইডি, উত্তেজনার মধ্যেই প্রথম দফায় ভোটদান শুরু

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

চতুর্থ বারের জন্য কি বিহারের কুর্সি দখল করতে পারবেন নীতীশ কুমার? নাকি প্রতিষ্ঠান বিরোধিতার হাওয়া কাজে লাগিয়ে ফের বিহারের মসনদে যাবেন যাদব পরিবারের কেউ? সেই প্রশ্নেরই উত্তর দেওয়া শুরু আজ থেকে।

কোভিড পরিস্থিতিতে এই প্রথম এত বড় ভোট হতে চলেছে দেশে। ২৪৩ আসন বিশিষ্ট বিহার বিধানসভায় আজ ৭৩টি আসনে ভোট গ্রহণ হবে। গোটা দেশ তাকিয়ে রয়েছে বিহারের ভোটের দিকে। কর্মসংস্থান, অর্থনীতির পাশাপাশি পরিযায়ী শ্রমিকদের ইস্যুও বড় জায়গা করে নিয়েছে বিহারের ভোটে।

করোনা আবহে সামাজিক দূরত্ববিধি মেনে যাতে ভোটদান সম্পন্ন হয়, তার জন্য বিশেষ ব্যবস্থা নিয়েছে নির্বাচন কমিশন। প্রথমে ঠিক ছিল প্রত্যেক বুথে সর্বাধিক ১৬০০ ভোটার ঢুকতে পারবেন। কিন্তু ভোটারদের নিরাপত্তার কথা মাথায় রেখে তা কমিয়ে ১০০০ করা হয়েছে। তার জেরে বুথের সংখ্যা বেড়ে হয়েছে ৩১ হাজার ৩৭১। ভোটদানের সময়সীমাও ১ ঘণ্টা বাড়ানো হয়েছে। সন্ধ্যা ৫টার পরিবর্তে ৬টা পর্যন্ত ভোটদান চলবে সেখানে।

করোনা পরিস্থিতিতে ভোট দিতে এসে যাতে সাধারণ মানুষ সংক্রমিত হয়ে না পড়েন, তার জন্য ইলেকট্রনিক ভোটিং মেশিনগুলিকে (ইভিএম) জীবাণুমুক্ত করার ব্যবস্থা করা হয়েছে। বুথে উপস্থিত সমস্ত ভোটকর্মীদের মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। থার্মাল স্ক্রিনিং, হ্যান্ড স্যানিটাইজার, সাবান এবং জলের ব্যবস্থা রাখা হয়েছে বুথে। এ ছাড়াও ৮০ বছরের ঊর্ধ্বে যাঁদের বয়স, তাঁদের জন্য পোস্টাল ব্যালটের বন্দোবস্তও করা।

আরও পড়ুন: বিয়ের প্রস্তাবে ‘না’, মুম্বইয়ের রাস্তায় অভিনেত্রীকে ছুরি দিয়ে কোপাল ‘ফেসবুক বন্ধু’

এ বারের বিধানসভা নির্বাচনে মুখোমুখি নীতীশ কুমার এবং লালুপ্রসাদ যাদবের ছেলে তেজস্বী যাদব। বিজেপির সঙ্গে জোট বেঁধে চতুর্থ বার রাজ্যে ক্ষমতায় আসার প্রস্তুতি নিচ্ছেন নীতীশ। নির্বাচনী প্রচারে দুর্নীতিমুক্ত বিহার গড়ার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। অন্য দিকে, কংগ্রেসের সঙ্গে জোট গড়লেও এই প্রথম একাহাতে নির্বাচনের যাবতীয় দায় দায়িত্ব সামলাচ্ছেন তেজস্বী। নীতীশকে পরাজিত করতে অর্থনীতি এবং বেকারত্বকেই হাতিয়ার করেছেন তিনি। ক্ষমতায় এলে ১০ লক্ষের বেশি কর্মসংস্থানের সুযোগ তৈরি করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন।

এ দিন ভোটদান শুরু হওয়ার আগে বিহারবাসীর উদ্দেশে টুইটারে তেজস্বী লেখেন, ‘আজ প্রথম দফায় ভোটদান। বিহারবাসীর কাছে অনুরোধ, উজ্জ্বল ভবিষ্যৎ, উন্নত শিক্ষা ও স্বাস্থ্য ব্যবস্থা, কর্মসংস্থান এবং উন্নয়নের কথা মাথায় রেখে নতুন বিহার গঠনের পক্ষে ভোট দিন। মহাজোটের সঙ্গে পরিবর্তনে শামিল হোন’। নীতীশ কুমার লেখেন, ‘গণতান্ত্রিক দেশে ভোটদান শুধুমাত্র অধিকার নয় এক গুরুদায়িত্বও বটে। আজ ৭১টি আসনে ভোটদান। সময় বের করে অবশ্যই ভোট দিতে যান। আপনাদের ভোট বিহারের উন্নয়নে গতি আনবে’।

তবে বিজেপিকে সমর্থন জানালেও নীতীশের অস্বস্তি বাড়িয়েছেন চিরাগ পাসোয়ান। শুরু থেকেই বিজেপিকে নীতীশের সঙ্গ ত্যাগ করতে অনুরোধ জানিয়ে আসছিলেন তিনি। এ দিন ফের এক বার নীতীশের বিরুদ্ধে মুখ খোলেন তিনি। চিরাগের দাবি, ভোটদান মিটে গেলেই বিজেপির সঙ্গ ছেড়ে ফের রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) হাত ধরবেন নীতীশ। তার প্রস্তুতি সেরে রেখেছেন তিনি। চিরাগ বলেন, ‘‘নীতীশকে ভোট দেওয়ার অর্থ বিহারের সর্বনাশ ডেকে আনা। ওঁকে ভোট দিলে মহাজোটের হাতই আরও শক্ত হবে। তিনি প্রস্তুতি সেরে রেখেছেন। ভোটদান মিটে গেলেই বিজেপি ছেড়ে আরজেজি-র সঙ্গে হাত মেলাবেন উনি। আগেও আরজেডি-র সঙ্গে সরকার গড়েছিলেন উনি।’’

প্রথম দফায় ভোটদানের শুরুতেই বিপত্তি বিহারে। ঔরঙ্গাবাদের ঢিবরায় একটি বুথের কাছ থেকে দু’টি ইম্প্রোভাইজ়ড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) উদ্ধার হয়েছে। তবে কোনও অঘটন ঘটার আগেই আইডি দু’টি নিষ্ক্রিয় করে দেয় সিআরপিএফ-এর বম্ব স্কোয়াড। বিস্ফোরণ ঘটিয়ে হুলস্থুল বাঁধানোর লক্ষ্যেই সেগুলি রাখা হয়েছিল বলে প্রাথমিক তদন্তে জানা গিয়েছে। তবে এর পিছনে কে বা কারা রয়েছে, তা এখনও পর্যন্ত জানা যায়নি। পুলিশ ও আধা সামরিক বাহিনীর পাহারায় সেখানে ভোটদান শুরু হয়েছে। সকাল ১০টা পর্যন্ত ৭.৩৫ শতাংশ ভোট পড়েছে সেখানে।

আরও পড়ুন: বিজেপির সঙ্গে গোপন আঁতাত, ফাঁস হতেই পদ ছাড়লেন ফেসবুকের বিতর্কিত ‘পাবলিক পলিসি হেড’ আঁখি দাস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest