৫০ হাজার বছরের পুরনো লেকের জল রাতারাতি পাল্টে হয়ে গেল গোলাপি! মহারাষ্ট্রের এই হ্রদের রহস্য কী?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: আচমকাই রং বদলাতে শুরু করেছে মহারাষ্ট্রের লোনার হ্রদ। সবুজ বা নীল নয়, লোনার লেক এখন রং বদলে হয়ে গিয়েছে পুরোপুরি গোলাপি। প্রায় ৫০,০০০ বছর পূর্বের এই হ্রদের আচমকা এই পরিবর্তনে কার্যত ঘুম ছুটেছে পরিবেশ বিজ্ঞানীদের। হ্রদের এমন বিবর্তন নতুন না হলেও লোনার লেক ভাবাচ্ছে তাঁদের।

মহারাষ্ট্রের বুলধনা জেলায় লোনার হ্রদের জলের এই রংবদল ঘিরেই শোরগোল পড়ে গিয়েছে স্থানীয় বাসিন্দা, উদ্ভিদ বিজ্ঞানী ও গবেষকদের মধ্যে। কেন রং পাল্টে গেল, তা নিয়ে এখনও দ্বিধায় সকলে। কেউ বলছেন, জলের নীচে থাকা জলজ উদ্ভিদের রং পরিবর্তনের ফলে এমনটা হতে পারে। অনেকে আবার লকডাউনের জেরে দূষণ কমে যাওয়াও কারণ হিসেবে তুলে আনছেন। যদিও নির্দিষ্ট কোনও তত্ত্ব এখনও প্রতিষ্ঠিত হয়নি।

ভূ-বিজ্ঞানীদের মতে, প্রায় ৫০ হাজার বছর আগে উল্কাপাতের পর তার বিশাল একটি খণ্ড আছড়ে পড়ে তৈরি হয়েছিল এই লোনার হ্রদ। এই হ্রদের পরিধি প্রায় ১.২ কিলোমিটার। মুম্বই থেকে প্রায় ৫০০ কিলোমিটার দূরে বুলধনার এই লবণাক্ত জলের হ্রদ পরিচিত পর্যটন কেন্দ্র। প্রায় সারা বছর পর্যটকদের ভিড়ে সরগরম থাকে। তবে এখন লকডাউনের জেরে পর্যটকদের ভিড় নেই। কিন্তু তার মধ্যেই স্থানীয় বাসিন্দারা কিছু দিন আগে দেখতে পান, লেকের নীল জল গোলাপি রঙে পাল্টে গিয়েছে। তাতেই বিস্মিত হয়ে যান এলাকাবাসী। লকডাউনের মধ্যেও বহু মানুষ ভিড় জমিয়েছিলেন হ্রদের ধারে। ছবি-ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই কৌতূহল বাড়ে উদ্ভিদ-বিজ্ঞানীদের মধ্যে।

আরও পড়ুন: কাশ্মীরের বাদগামে হাত ফস্কে পালাল দুই জঙ্গি,রাজৌরিতে পাক গোলায় মৃত জওয়ান

maharashtra lake erlier

প্রশ্ন ওঠে, কেন হঠাৎ এই রংবদল? বিশেষজ্ঞেরা অবশ্য বলছেন, এটাই প্রথম নয়, এর আগেও এই লোনার হ্রদের জলের রঙে সামান্য পরিবর্তন হয়েছে। কিন্তু এ বারের মতো এমন গাঢ় গোলাপি রং কখনও হয়নি। কোনার হ্রদ সংরক্ষণ ও উন্নয়ন কমিটির সদস্য গজানন খারাট জানিয়েছেন, ‘ন্যাশনাল জিয়ো-হেরিটেজ’ মনুমেন্ট হিসেবে ঘোষিত এই লোনার হ্রদের জলের ক্ষারীয় মাত্রা ১০.৫। তিনি বলেন, ‘‘হ্রদের জলের তলায় থাকা উদ্ভিদরাজিতে পরিবর্তন হতে পারে। জলের লবণাক্ততা বা ক্ষারের মাত্রা পরিবর্তনের জেরেও রংবদল হতে পারে।’’

খারাট জানিয়েছেন, লোনার লেকের জলের উপরিতল থেকে এক মিটার নীচে অক্সিজেন নেই। ইরানে এই রকম একটি হ্রদ রয়েছে, যাতে লবণাক্ততা বেড়ে গেলেই জলের রং লালচে হয়ে যায়। গজানন খারাট বলেন, ‘‘গত কয়েক বছরের তুলনায় এ বার জল কম রয়েছে। বেশি বৃষ্টিপাত হয়নি বলে বিশুদ্ধ জলও পড়েনি। ফলে লবণাক্ততা বেড়ে যেতে পারে।’’

ঔরঙ্গাবাদের ডঃ বাবাসাহেব আম্বেদকর মারাঠওয়াদা বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগের প্রধান ডাঃ মদন সূর্যবংশী জানিয়েছেন, এটি মানুষের জন্য হয়নি। প্রাকৃতিক কোন ঘটনার জন্যই এই বদল এসেছে হ্রদে। জলে অনেক শেওলা থাকে। যে কারণে বেশিরভাগ সময় জলের রং সবুজ বর্ণ হয়। সেগুলিই সম্ভবত কোনও কারণে রং বদলেছে। তাই হ্রদের জলের রংও বদলে গিয়েছে। যদিও তিনি বিস্তারিত অনুসন্ধানের জন্য জলের টেস্ট করানোর পরামর্শ দিয়েছেন।

আরও পড়ুন: Corona lockdown: ১০ লক্ষ কোটি টাকার ক্ষতির মুখে ভারত, জানালেন গড়করি

Gmail 2
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest