জেনে নিন এক দেশ, এক রেশন কার্ডের অর্থ কী?, কিভাবে আপনি এর সুবিধা পাবেন…

নয়াদিল্লি: প্রধানমন্ত্রী ঘোষিত ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজের থুঁটিনাটি ঘোষণার দ্বিতীয় দিনে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বৃহস্পতিবার জানিয়েছেন প্রায় ৮ কোটি পরিযায়ী শ্রমিককে আগামী দু মাস বিনামূল্যে খাদ্যশস্য দেওয়া হবে। এর জন্য খরচ হবে প্রায় ৩৫০০ কোটি টাকা। তিনি জানিয়েছেন যে ৮ কোটি শ্রমিকের রাজ্যে বা কেন্দ্রের কোনও ধরনের রেশন কার্ড নেই তাঁরা মাথা পিছু ৫ কিলো করে চাল বা গম এবং এক কিলো করে ডাল আগামী দু মাস ধরে পাবেন।

পরিযায়ী শ্রমিকরা যাতে সমস্ত রাজ্যে নিজেদের রেশন কার্ড ব্যবহার করতে পারেন, সেই উদ্দেশ্যে অর্থমন্ত্রীর ঘোষণা পিডিএস রেশনকার্ড বহনযোগ্য করা হবে। তিনি আরও বলেন, এর ফলে অগাস্ট মাসের মধ্যে দেশের ২৩টি রাজ্যের ৮৩ শতাংশ রেশনগ্রহীতা বা ৬৭ কোটি মানুষ উপকৃত হবেন। সাংবাদিক সম্মেলনে নির্মলা বলেন, ২০২১ সালের মার্চ মাসের মধ্যে এক দেশ এক রেশন কার্ড নীতি সম্পূর্ণ করা হবে।

আরও পড়ুন: রাজ্যে আসছে ১০৫টি বিশেষ ট্রেন, ঘোষণা মুখ্যমন্ত্রীর, প্রকাশ হল তালিকাও

এক দেশ, এক রেশন কার্ড কী?

সরকার গত বছর জানিয়েছিল তারা তেলেঙ্গানা ও অন্ধ্র্প্রদেশের মধ্যে এবং মহারাষ্ট্র ও গুজরাটের মধ্যে আন্তঃরাজ্য বহনক্ষম রেশন কার্ডের পাইলট প্রকল্প চালু করবে- যা এক দেশ এক রেশন কার্ড প্রকল্পের অন্তর্ভুক্ত। যেহেতু রেশন কার্ড রাজ্য সরকার ইস্যু করে থাকে, ফলে স্বাভাবিকভাবেই খাদ্যশস্যের মাধ্যমে যাঁরা উপকৃত হবেন, তাঁদের সংশ্লিষ্ট রাজ্যের রেশন দোকান থেকেই রেশন সংগ্রহ করতে হবে।

যদি কেউ এক রাজ্য থেকে অন্য রাজ্যে যান, সেক্ষেত্রে তাঁকে দ্বিতীয় রাজ্যে গিয়ে ফের রেশন কার্ডের জন্য আবেদন করতে হবে না। এ ছাড়াও আরও জটিলতা ছিল। যেমন বিয়ের পর কোনও মহিলার পিতৃমাতৃগৃহের রেশন কার্ড থেকে নাম সরিয়ে তা স্বামীর পরিবারের রেশন কার্ডে অন্তর্ভুক্ত করতে হয়।

এক রাজ্য এক রেশন কার্ড সারা দেশের রেশন ডেলিভারির মধ্যে ফাঁক পূরণের চেষ্টা। কার্যত এই প্রকল্প দেশের মধ্যেকার পরিযায়ী ধরনের কথা মাথায় রেখে করা হয়েছে, যেহেতু কিছু মানুষ কাজের খোঁজে ও জীবনযাত্রার উচ্চতর মানের জন্য এক রাজ্য থেকে অন্য রাজ্যে যেতে থাকেন। ২০১১ সালের জনগণনা রিপোর্ট অনুসারে ভিন রাজ্যে পরিযায়ীর সংখ্যা ৪.১ কোটি এবং কাজের খোঁজে রাজ্যের মধ্যে বা ভিন রাজ্যে গিয়েছেন ১.৪ কোটি মানুষ।

আরও পড়ুন: দিল্লি বিমানবন্দর থেকে বাস-ট্যাক্সি চালাবে যোগী সরকার, ভাড়া ১০,০০০!

Gmail 1