আরোগ্য সেতুর ঢাক পেটালেন মোদী, কে তৈরি করেছে অ্যাপ? জানেই না সরকার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কে তৈরি করেছে আরোগ্য সেতু অ্যাপ জানেই না সরকার! অথচ প্রচারে নরেন্দ্র মোদী। লকডাউনের মধ্যে বারবার সরকারের তরফ থেকে আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করতে বলা হয়েছে। কিন্তু এই আরোগ্য সেতু অ্যাপ কে বানিয়েছে এই সংক্রান্ত সঠিক তথ্য দিতে পারল না কেন্দ্রীয় সংস্থা। এর জেরে সরকারকে নোটিস পাঠিয়েছে কেন্দ্রীয় তথ্য কমিশন (সিআইসি)। সরকারের উত্তরকে অত্যন্ত হতাশাজনক বলে ব্যক্ত করেছে সিআইসি।

আরটিআই আবেদনে সৌরভ দাস নামের এক ব্যক্তি জানতে চান আরোগ্য সেতু অ্যাপ কার কথায় বানানো হয়েছিল। আরোগ্য সেতুর ওয়েবসাইট জানাচ্ছে, এই অ্যাপ তৈরি করেছে ন্যাশেনাল ইনফরমেটিক সেন্টার এবং ইনফরমেশন টেকনোলজি মিনিস্ট্রি। কিন্তু, সম্প্রতি উভয়ই জানিয়েছে, আরোগ্য সেতু অ্যাপ কে বানিয়েছে তা তারা জানে না। কে আরোগ্য সেতু অ্যাপ্লিকেশন তৈরি করেছে সে সম্পর্কে “আপত্তিজনক উত্তর” দেওয়ার জন্য সেন্ট্রাল ইনফরমেশন কমিশন সরকারকে নোটিশ দিয়েছে।

আরও পড়ুন: Bihar Assembly Polls 2020: উদ্ধার আইইডি, উত্তেজনার মধ্যেই প্রথম দফায় ভোটদান শুরু

সিআইসি বলেছে যে সবাই যদি বলে তাদের কাছে কোনও তথ্য নেই, তাহলে তো আরও বেশি করে জানা দরকার কি ভাবে এমন একটি অ্যাপ তৈরি হল। যদি কেউ না জানে তাহলে সরকারি ওয়েবসাইট কি ভাবে তৈরি হল তাও জানাতে বলা হয়েছে এনআইসিকে। কেউ কোনও তথ্য না দিতে পারাটি অত্যন্ত হতাশাজনক বলে জানিয়েছে সিআইসি। তারা এটিও বলেছে আরটিআইয়ের উদ্দশ্যে সরকারের মধ্যে স্বচ্ছতা বৃদ্ধি করা।

নোটিস পাওয়ার পর অবশ্য নড়েচড়ে বসেছে আইটি মন্ত্রক। যথাসময় উত্তর দেওয়া হবে বলে জানানো হয়েছে। একই সঙ্গে বলা হয়েছে এই নিয়ে কোনও সন্দেহ থাকা উচিত নয় যে আরোগ্য সেতু অ্যাপটি সরকারের। এই অ্যাপের সোর্স কোড ও কারা এর নির্মাণে যুক্ত, সেটি জনসমক্ষে জানানো হয়েছে বলে দাবি করেছে মন্ত্রক। তবে ২৬ অক্টোবরে দেওয়া তথ্য কমিশনের রায় থেকে স্পষ্ট, সঠিক তথ্য তাদের না দেওয়ায় অত্যন্ত ক্ষুব্ধ তারা। আরোগ্য সেতু নিয়ে সরকারের কপালে যে ভোগান্তি আছে, সেটা কিছুটা হলেও স্পষ্ট।

আরও পড়ুন: ট্রেন্ড শেষ! কমছে খদ্দের, ফের মাছি তাড়াচ্ছে দিল্লির ‘বাবা কা ধাবা’

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest