Site icon The News Nest

রাতভর নাটক কর্নাটকে, দুপুর দেড়টার মধ্যে কুমারস্বামী সরকারকে সংখ্যা গরিষ্ঠতা প্রমাণের নির্দেশ রাজ্যপালের

kumaraswamy 7 1

Bengaluru: Karnataka Chief Minister H D Kumaraswamy comes out of the Shankar Math after offering prayers in Bengaluru, Wednesday, July 17, 2019. (PTI Photo)(PTI7_17_2019_000196B)

#বেঙ্গালুরু: রাতভর নাটক চলল কর্নাটক বিধানসভায়। বৃহস্পতিবার আস্থা ভোট না হওয়ার প্রতিবাদে সারা রাত বিধানসভায় অবস্থান করল বিজেপি। বিধানসভা ভবনের মাটিতে শুয়ে থাকতে দেখা গেল বিএস ইয়েদ্দিয়ুরাপ্পা-সহ বিজেপি বিধায়কদের। নাটকের অন্য মোড় এল যখন গোটা ঘটনায় ‘হস্তক্ষেপ’ করলেন রাজ্যপাল বজুভাই বালা।

বৃহস্পতিবার আস্থা ভোট না হওয়ায় ওই দিন রাতে মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামীকে চিঠি দেন রাজ্যপাল। সেখানে তিনি লেখেন, “১৫ জন সদস্য আমার সঙ্গে দেখা করে বিধায়কপদ থেকে ইস্তফা দিয়েছেন। আরও দু’জন মন্ত্রিত্ব থেকে ইস্তফা দিয়েছেন। এটা প্রমাণ করছে আপনি সম্ভবত সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছেন।” বালা এর পর লেখেন, বৃহস্পতিবার বিধানসভায় আস্থা ভোটের প্রক্রিয়া ইচ্ছাকৃত ভাবে বিলম্ব করা হয়েছে এবং শুক্রবার বেলা দেড়টার মধ্যে গোটা প্রক্রিয়া শেষ করার জন্য কুমারস্বামীকে ‘অনুরোধ’ করেন তিনি।

বিজেপি বিধায়কদের অভিযোগ, আস্থাভোট নিয়ে টালবাহানা করছে কংগ্রেস ও জেডিএস জোট সরকার। গেরুয়া শিবিরের আরও অভিযোগ, আসলে বিদ্রোহী বিধায়কদের ঘরে ফেরানোর জন্য সময় কিনতে চাইছে সরকার পক্ষ। এ নিয়ে বৃহস্পতিবারই রাজ্যপালের সঙ্গে দেখা করে বিজেপির প্রতিনিধি দল। কিন্তু, তাতেও কাজ হয়নি। তার প্রতিবাদে বিধানসভাতেই রাত কাটান বিজেপি বিধায়করা। শুক্রবার, মর্নিং ওয়াকও করেন তাঁরা।

বৃহস্পতিবার, বিতর্কের সময় স্থগিত হয়ে যায় বিধানসভার অধিবেশন। শুক্রবার সেখান থেকেই শুরু হয় আস্থাভোট প্রক্রিয়া। এ দিন বাইবেলে উল্লিখিত শেষবিচারের কথা স্মরণ করিয়ে দেন কুমারস্বামী। তিনি বলেন, ‘‘একটাই সান্ত্বনার যে একদিন সকলকেই ভগবানের কাছে জবাব দিতে হবে।’

 

Exit mobile version