সুরক্ষাবিধি ছাড়াই কুম্ভ মেলা–চারধাম, উত্তরাখণ্ড সরকারকে তীব্র ভর্ৎসনা হাইকোর্টের

আদালত এও জানায় যে কাগজে কলমে নির্দেশ জারি হয়েছে তার বাস্তবায়ন হয়নি।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনা ভাইরাস মহামারির মধ্যেই কুম্ভ মেলা ও চার ধাম যাত্রার আয়োজন করায় উত্তরাখণ্ড সরকারের ওপর বেজায় চটেছে হাইকোর্ট। এই ধর্মীয় অনুষ্ঠানের ফাঁদে পড়েই রাজ্য সরকার কোভিড–১৯ মোকাবিলা করতে ব্যর্থ হয়েছে। প্রসঙ্গত, গোটা দেশে করোনা সংক্রমণের তীব্রতার মাঝেই উত্তরাখণ্ডের হরিদ্বারে কুম্ভ মেলা ও চারধাম যাত্রার আয়োজন করা হয়।

মুখ্য বিচারপতি আরএস চৌহান ও অলোত বর্মার বেঞ্চ জানিয়েছে এই ধর্মীয় সমাবেশগুলির সময় সামাজিক দূরত্বের নিয়মগুলির চূড়ান্ত লঙ্ঘন করে রাজ্যকে চরম লজ্জার মুখে পড়তে হয়েছে। মুখ্য বিচারপতি বলেন, ‘‌প্রথম ভুল করি আমরা কুম্ভ মেলা আয়োজন করে, এরপর চারধাম। কেন আমরা বারবার নিজেদেরকে এভাবে লজ্জায় ফেলছি।’‌ এই মন্তব্যের আগে আদালতের সামনে সোশ্যাল মিডিয়া মারফৎ একটি ভিডিও তুলে ধরা হয়, যেখানে বহু পুণ্যার্থী বদ্রীনাথ ও কেদারনাথে সামাজিক দুরত্ব বিধি লঙ্ঘন করে তীর্থস্থানগুলিতে যাচ্ছেন।

আরও পড়ুন: Black Fungus: ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারীর আখ্যা কেন্দ্রের, রাজ্যগুলির থেকে রিপোর্ট তলব

আদালত বলে, ‘‌কে তদারকি করছেন নাকি পুরোহিতদের হাতেই তুলে দেওয়া হয়েছে দায়িত্ব?‌ কী হবে যদি পুরোহিতদের মধ্যে করোনা ভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়ে?‌ এমনকী যেখানে ভগবানের পুজো হয়, সেখানেও একসঙ্গে ২০ জন পুরোহিত প্রবেশ করতে পারেন না, কারণ ঘরটি খুবই ছোট।’‌ রাজ্য পর্যটন দফতরের একজন প্রতিনিধি আদালতকে জানায় যে প্রতিটি উপাসনার জন্য দূরত্ব নিশ্চিত করা রয়েছে। এর জবাবে মুখ্য বিচারপতি বলেন, ‘‌কেউ আপনাদের নির্দেশ মানছেন না। দয়া করে হেলিকপ্টার নিন চারধামে যাওয়ার জন্য, আপনি বুঝতে পারবেন বাস্তবটা কি। কেদারনাথে গিয়েও দেখুন কি হচ্ছে।’‌ আদালত এও জানিয়েছে যে সোশ্যাল মিডিয়ায় উপলব্ধ ভিডিওতে দেখা গিয়েছে সামাজিক দুরত্ব লঙ্ঘন হয়েছে। রাজ্য সরকারকে আদালতের কাছে এর জন্য জবাবদিহি করতে হবে।

আদালত এও জানায় যে কাগজে কলমে নির্দেশ জারি হয়েছে তার বাস্তবায়ন হয়নি। মুখ্য বিচারপতি জোর দিয়ে জানান যে রাজ্য উত্তরাখণ্ডের জনগণ এবং কেন্দ্র সরকারের কাছে দায়বদ্ধ। মুখ্য বিচারপতি রাজ্য সরকারের সমালোচনা করে বলেন, ‘‌আমরাই কারণ নিজেদের কাছে বিব্রত হওয়ার জন্য। গোটা দেশ যেখানে বলছে উত্তরাখণ্ড কেন শিক্ষা নিচ্ছে না?‌ আমার বিব্রত বোধ হয় যখন আমার সহকর্মীরা আমায় ডেকে জিজ্ঞাসা করেন রাজ্যে কি হচ্ছে, আপনি আদালতকে বোকা বানাতে পারবেন না, দেশের লক্ষ লক্ষ মানুষের জীবন নিয়ে আপনি খেলছেন।’‌ এই বিষয়ে পরবর্তী শুনানি হবে ৯ জুন।

আরও পড়ুন: মৃত্যুশয্যায় মুসলমান রোগীকে কলমা পড়ে শোনালেন হিন্দু চিকিৎসক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest