‘মোগলরা আমাদের হিরো নয়’, শিবাজি স্মরণে আগ্রার মোগল মিউজিয়ামের নাম বদলালেন যোগী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নাম বদলানোর বুৎপত্তির জন্য যদি কাউকে পুরস্কৃত করতে হয় তবে তিনি হবেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। মুঘলসরাই স্টেশন, প্রয়াগরাজ, এলাহাবাদ, লখনউ স্টেডিয়ামের পর এবার আগ্রার মোগল মিউজিয়ামের নাম বদলে দিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। মারাঠা সম্রাট ছত্রপতি শিবাজির নামে এই মিউজিয়ামটির নতুন নাম হচ্ছে ছত্রপতি শিবাজি মহারাজ মিউজিয়াম (Chhatrapati Shivaji Maharaj Museum)।

জের নামে নামাঙ্কিত করার সিদ্ধান্ত নিল উত্তর প্রদেশের যোগী আদিত্যনাথ সরকার। সোমবার রাতে সরকারি বিবৃতিতে এই ঘোষণা করা হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বরাবরই জাতীয়তাবাদী নীতির প্রতিপালক এবং কোনও পরাধীনতামূলক মানসিকতাই প্রশ্রয় দেওয়া হবে না। বিবৃতিতে মুখ্যমন্ত্রী প্রশ্ন তুলেছেন, ‘মুঘলরা কি করে আমাদের জাতীয় নায়ক হতে পারে? শিবাজির নামোচ্চারণের সঙ্গে সঙ্গে জাতীয়তাবোধ ও আত্মগরিমার উন্মেষ হয়।’

আরও পড়ুন : গত চার বছরে ৩৮ জন ব্যাংক জালিয়াত চম্পট দিয়েছে সংসদে স্বীকার কেন্দ্রের

২০১৫ সালে উত্তরপ্রদেশের তৎকালীন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব আগ্রায় নতুন মিউজিয়াম গড়ে তোলার পরিকল্পনা করেন। তাজমহলের কাছে ছয় একর জায়গা জুড়ে ওই জাদুঘর গড়ে তোলা হচ্ছে। দিল্লি থেকে তার দূরত্ব ২১০ কিলোমিটার। ওই জাদুঘরে মোঘল সংস্কৃতি, ভাস্কর্য, চিত্রশিল্প, রান্না, পোশাক, অস্ত্রশস্ত্র ও গোলাবারুদের প্রদর্শনী করা হবে।”

প্রথমে ১৫২৬ থেকে ১৫৪০ সাল পর্যন্ত ও পরে ১৫৫৫ থেকে ১৮৫৭ সাল পর্যন্ত ভারতে মোঘল রাজবংশ শাসন করে। সেই আমলে দিল্লি ও আগ্রায় বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সৌধ গড়ে তোলা হয়। তার অন্যতম হল তাজমহল ও লালকেল্লা। ৩০০ বছরের শাসনকালে মোঘল সম্রাটরা সত্যিই হিন্দু প্রজাদের ওপরে অত্যাচার করেছিলেন কিনা, তা নিয়ে ইতিহাসবিদদের মধ্যে বিস্তর বিতর্ক আছে। অনেকে বলেন, ধর্মীয় যে কথা বলা হয় তা একেবারেই সত্য নয়। মোগল বাদশাদের উদ্দেশ্য যদি ইসলাম সম্প্রসারণ হত, তাহলে দিল্লিতে মুসলিমরা সংখ্যালঘু হত না।

কঙ্গনাকে সামনে রেখে বিজেপি-শিবসেনা ছায়া যুদ্ধ চলছে। শিবাজীর নাম উচ্চারণ করে এবং মুঘলদের আর একদফা ভিলেন বানানোর চেষ্টা করে মহারাষ্ট্রের বিজেপি ভোটারদের মনে সুড়সুড়ি দিতে চাইছেন। এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

আরও পড়ুন : বাড়ছে দাম, পেঁয়াজ রফতানি সম্পূর্ণ বন্ধ করল ভারত

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest