ভয়াবহ ঝড়ে ক্ষতিগ্রস্ত তাজমহল, ভেঙে পড়ল একাংশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আগ্রা: শুক্রবার ব্যাপক ঝড়ে ক্ষতিগ্রস্ত হল শতাব্দী প্রাচীন বিস্ময়কর স্থাপত্য তাজমহলের। পাশাপাশি ঝড়ের দাপটে আগ্রায় মৃত্যু হয়েছে ৩ জনের। তাজমহলের লাল বেলেপাথর ও মার্বেলের রেলিংয়ের ক্ষতি হয়েছে বলে জানা গিয়েছে। একইসঙ্গে মূল দরজারও ক্ষতি হয়েছে।

আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবার রাতে ঝড়ের গতিবেগ ছিল ১২৪ কিলোমিটার। তার জেরে আগ্রার বিভিন্ন এলাকায় উপড়ে গিয়েছে গাছ। ভেঙে পড়েছে দেওয়াল। ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ২০ টি বাড়ি। বাড়ির ভগ্নস্তূপের তলায় চাপা পড়ে মৃত্যু হয়েছে ছ’বছরের এক বালিকার। এছাড়াও ফতেহবাদ টাউন একজন এবং দোকিতে একজন মারা গিয়েছেন।

আরও পড়ুন: করোনা আক্রান্ত পাইলট, মাঝআকাশ থেকেই ফিরল এয়ার ইন্ডিয়ার বিমান

তাজমহলে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (এএসআই) কনজারভেশন অ্যাসিসট্যান্ট অঙ্কিত নামদেব জানান, বৃষ্টি এবং ঝড়ের কারণে ঐতিহাসিক স্থাপত্য ক্ষতিগ্রস্ত হয়েছে। যমুনার দিকে মূল স্তম্ভের পিছনে মার্বেল রেলিংয়ের একাংশ পড়ে গিয়েছে। বেলেপাথরের একটি রেলিং পড়ে গিয়েছে মেঝেতে। তাজমহল চত্বরের প্রায় ১০ টি গাছও উপড়ে গিয়েছে। তিনি বলেন, ‘প্রবল হাওয়ার বেগে কাঠের প্রধান গেটটি কাত হয়ে গিয়েছে। যা মনুমেন্টের বাইরের ফলস সিলিংকে উপড়ে নিয়ে গিয়েছে এবং তাজমহলের একটি গেটকে ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতির পরিস্থিতি বিবেচনা করে সারাইয়ের কাজ হবে।’

তাজমহলে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (এএসআই) কনজারভেশন অ্যাসিসট্যান্ট অঙ্কিত নামদেব জানিয়েছেন, ক্ষতির পরিমাণ বিবেচনা করে সারাইয়ের কাজ করা হবে।

তবে ঝড়-বৃষ্টির দাপটে এই প্রথম ক্ষতিগ্রস্ত হল না তাজমহল। ২০১৮ সালের ১১ এপ্রিল এবং ২ মে’তেও একইভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল ঐতিহাসিক স্থাপত্যটি।

আরও পড়ুন: Unlock 1:কনটেনমেন্ট জোনের বাইরে কী কী ছাড় মিলবে, দেখে নিন এক নজরে

Gmail 3

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest