যেতেই হবে না আরটিও অফিসে, ড্রাইভিং লাইসেন্স হাতে পাবেন খুব সহজে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সড়ক পরিবহণ মন্ত্রক একটি বিজ্ঞপ্তি দিয়ে ড্রাইভিং লাইসেন্সের (Driving license) ক্ষেত্রে নতুন একটি নিয়মের কথা জানিয়েছে। যেখানে ড্রাইভিং লাইসেন্স হাতে পাওয়া আরও সহজ হয়ে যাবে। ওই নিয়মে কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক জানিয়েছে, আর ড্রাইভিং লাইসেন্স আবেদনকারীকে আঞ্চলিক পরিবহণ অফিস অর্থাৎ আরটিওয় গিয়ে পরীক্ষা দিতে হবে না। কোনও বৈধ ড্রাইভিং সেন্টার থেকে প্রশিক্ষণ নিয়ে সেখানে পরীক্ষায় পাশ করলেই হাতে চলে আসবে ড্রাইভিং লাইসেন্স।

আরও পড়ুন : Samaresh Majumdar: শ্বাসনালীতে সংক্রমণ, গুরুতর অসুস্থ সাহিত্যিক সমরেশ মজুমদার

আগামী জুলাই থেকেই কার্যকরী হতে চলেছে এই নিয়ম। ড্রাইভার ট্রেনিং সেন্টারে কোনও ব্যক্তির প্রশিক্ষণ শেষ হওয়ার পর তা অডিট করলেই সেই তথ্য পৌঁছে যাবে আরটিও অফিসে। এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক। এক আধিকারিক জানিয়েছেন, সম্পূর্ণ পদ্ধতিটাই প্রযুক্তি নির্ভর হবে। যেসব ড্রাইভিং সেন্টার নির্দিষ্ট শর্তাবলী মেনে নেবে, তাঁদেরই বৈধতা দেবে আরটিও অফিস।

ড্রাইভিং সেন্টার বৈধতা পাওয়ার পর সেখানে আইটি ও বায়োমেট্রিক পদ্ধতি থাকতে হবে এবং একটি নির্দিষ্ট সিলেবাস মেনে প্রশিক্ষণ দিতে হবে। কেন্দ্রীয় সড়ক পরিবহণের এই নিয়মে যাঁরা ড্রাইভিং লাইসেন্স পাবেন, তাঁদের সরকারি পরীক্ষায় বসতে কোনও অসুবিধা হবে না। রাজ্য সরকার এই লাইসেন্সকে মান্যতা দেবে বলেই জানিয়েছেন আধিকারিক।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest