করোনা মোকাবিলায় ছাড় জিএসটিতে, টাকা তোলা যাবে যে কোনও এটিএম থেকে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: ভারতের মাটিতে নিজের আধিপত্য বিস্তার করেই চলেছে নোভেল করোনা ভাইরাস। বাড়ছে আক্রান্ত, মৃত্যুর সংখ্যা। সংক্রমণ রুখতে দেশের একটা বড় অংশ লকডাউন। তা সত্ত্বেও আইন ভেঙে মানুষজন বাইরে বেরচ্ছেন, নিজেদের সুরক্ষার ভাবনা উড়িয়ে। Covid-19 সংক্রমণ সম্পর্কে মঙ্গলবার রাত ৮টায় জাতির উদ্দেশে বার্তা দিতে চলেছেন প্রধানমন্ত্রী। তার আগে লকডাউনকালে জাতীয় নীতি ও আর্থিক প্যাকেজ সম্পর্কে সাংবাদিক বৈঠকে জানালেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

দেশজুড়ে লকডাউন জারি হয়েছে। গৃহবন্দি হয়ে রয়েছেন বহু মানুষ। এমন পরিস্থিতিতে আয়কর রিটার্ন জমা দেওয়ার সময়সীমা বাড়াল কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার দিল্লিতে সাংবাদিক বৈঠকে এমনই ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সেখানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুরও।

আরও পড়ুন: আর ছাড় নয়, ৩১ মার্চ পর্যন্ত গোটা রাজ্যেই লকডাউন, ঘোষণা মুখ্যমন্ত্রীর

এ দিন অর্থমন্ত্রী জানান, করোনা আতঙ্কে দেশ জুড়ে যে পরিস্থিতি দেখা দিয়েছে, তা মাথায় রেখে ২০১৮-’১৯ অর্থবর্ষের আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ তারিখ ৩০ জুন পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেরিতে আয়কর রিটার্ন জমা দেওয়ার ১২ শতাংশের পরিবর্তে ৯ শতাংশ হারে সুদ নেওয়া হবে।

অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স না রাখলে এত দিন চার্জ নেওয়া হত, আপাতত সেই ধরনের কোনও চার্জ নেওয়া হবে না বলে জানানো হয়েছে। সেই সঙ্গে আরও জানানো হয়েছে, আগামী তিন মাস ডেবিট কার্ডের মাধ্যমে যে কোনও ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তুলতে পারবেন সাধারণ মানুষ। সে ক্ষেত্রে কোনও চার্জ নেওয়া হবে না।

আরও পড়ুন: কডাউন না মানলে প্রয়োজনে কার্ফু জারি, রাজ্যকে কড়া নির্দেশ কেন্দ্রের

২০১৮-’১৯ অর্থবর্ষের আয়কর রিটার্ন জমা দেওয়ার দিন ৩০ জুন পর্যন্ত বাড়ানো হল।আধার-প্যান সংযুক্তিকরণের সময়ও ৩০ জুন পর্যন্ত বাড়ানো হল। SIP আমদানি-রপ্তানিতে কোনও বাধা নেই। এই সংক্রান্ত ব্যবসায়িক তথ্য দেওয়ার সময়সীমা  বাড়ল তিন মাস। জানালেন নির্মলা সীতারমণ।

করোনা সংক্রান্ত যেকোনও দরকারে রাজ্য সরকারের সঙ্গে যোগাযোগের জন্য টোল ফ্রি নম্বর – 1800313444222, হেল্পলাইন নম্বর- 23573636/1083/1085, ইমেইল- wbhealth.gov.in

Gmail 6

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest