Site icon The News Nest

Bengali New Year: স্বাগত ১৪৩১, আসুন, চিনে নিন বাংলা ক্যালেন্ডারের জনক ফাতউল্লাহ সিরাজিকে

WhatsApp Image 2022 04 15 at 2.48.30 PM

বিন আহমেদ

নতুন বছরকে স্বাগত জানানোর জন্য তৈরি আমবাঙালি৷ কার মাথা থেকে বেরিয়েছিল এই বাংলা ক্যালেন্ডার? পাঠক শুনলে আশ্চর্য হবেন, বাংলা ক্যালেন্ডার প্রবর্তন করেছিলেন আকবরের রাজসভার প্রধান জ্যোতির্বিদ ফাতউল্লাহ সিরাজি৷ ১ বৈশাখ বা নববর্ষের জন্য ধন্যবাদ তো সেই জ্যোতির্বিদেরই প্রাপ্য৷ রবিবার দিনভর আমবাঙালি নববর্ষ পালনে ব্যস্ত থাকবে৷ চলবে নানা উৎসব, খানাপিনা৷ মেনুতে মাছ, মাংস, মিষ্টি কত কী থাকবে, কে জানে৷ তখন কি কারও মনে পড়বে আধুনিক বাংলা ক্যালেন্ডারের জনক এই ফাতউল্লাহ সিরাজিকে?

মনে পড়ার কথাও নয়। কারণ এখন সচেতন ভাবে ইতিহাস ভুলিয়ে দেওয়ার রাজনীতি চলছে। বঙ্গাব্দ’র প্রবর্তক হিসেবে হিন্দুত্ববাদীরা বেশ অনকেদিন ধরেই গৌড়ের প্রাচীন রাজা শশাঙ্ককে তুলে ধরতে চেষ্টা করছেন। ষষ্ঠ শতাব্দীর শেষ দিকে শশাঙ্ক ছিলেন গুপ্ত সাম্রাজ্যের অধীনে একজন সামন্ত রাজা। তবে পরে তিনি স্বাধীন ও সার্বভৌম গৌড়ভূমির শাসক হিসেবে আত্মপ্রকাশ করেন।যদিও কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক ও রাজনৈতিক ইসলামের বিশেষজ্ঞ কিংশুক চ্যাটার্জির পরিষ্কার জবাব, “শশাঙ্কর আমলে তো বাংলা ভাষাটাই চালু হয়নি। কাজেই তিনি বাংলার জন্য আলাদা অব্দ বা সাল চালু করেছিলেন এটা ভাবাটা বেশ বাড়াবাড়ি।” তবু মানুষ মিথ্যেকে বিশ্বাস করতে ভালোবাসে, স্রোতে গা ভাসতে তাঁর জুড়ি নেই। সেই কারণে সম্রাট আকবর ও তাঁর জ্যোতির্বিদ ফাতউল্লাহ সিরাজি- র মাথায় থেকে বঙ্গাব্দ’র প্রবর্তক মুকুট খসে পড়ল বলে।

আরও পড়ুন: আজ বিশ্ব মানবিক দিবস ? দেখে নিন ঠিক কত দূরে দাঁড়িয়ে রয়েছে মানবতা?

সম্রাট আকবরের সময়ে প্রচলিত হিজরী চান্দ্র পঞ্জিকাকে সৌর পঞ্জিকায় রূপান্তরিত করার সিদ্ধান্ত নেয়া হয়। ইরান থেকে আগত বিশিষ্ট বিজ্ঞানী ও জ্যোতির্বিদ আমির ফাতউল্লাহ সিরাজিকে সেই দায়িত্ব নদিয়েছিলেন বাদশাহ। ফাতউল্লাহ সম্রাটের সিংহাসনে বসার সময় থেকে এ পঞ্জিকা চালু করেন। সম্রাট আকবরের মাথায় মুকুট উঠেছিল ইসলামিক বর্ষ অনুযায়ী ৯৬৩ সালে৷ আর ওই বছর হিজরী সালের মুহররম মাস ছিল বাংলা বৈশাখ মাস, এজন্য বৈশাখ মাসকেই বঙ্গাব্দ বা বাংলা বর্ষপঞ্জির প্রথম মাস এবং ১লা বৈশাখকে নববর্ষ ধরা হয়।

বর্তমানে সারা পৃথিবীতে প্রচলিত গ্রেগারিয়ান ক্যালেন্ডার অনুযায়ী এখন ২০২৪ সাল৷ আকবর যখন সম্রাটের মুকুট মাথায় পরেন তখন গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী সেটা ছিল ১৫৫৬ সাল৷ অঙ্ক অনুযায়ী, ২০২৪ -এর সঙ্গে ৯৬৩ যোগ করে যোগফল দাঁড়াচ্ছে ২৯৮৭৷ এবার ২৯৮৭ থেকে গ্রেগরিয়ান ক্যালেন্ডারের ১৫৫৬ বিয়োগ করলে ফল দাঁড়াচ্ছে ১৪২৯৷ শুক্রবার থেকে শুরু হচ্ছে বাংলা নতুন বর্ষ ১৪৩১৷ স্বাগত নতুন বছর৷ আবার ধন্যবাদ জানানো যাক আকবরের রাজসভার সেই জ্যোতির্বিদ ফাতউল্লাহ সিরাজিকে৷

আরও পড়ুন: Ramnabami: ঘাসফুলের রামনবমী বনাম বিজেপির রামনবমী

 

Exit mobile version