প্রফেসর শঙ্কু, বঙ্কুবাবু থেকে ফেলুদা- ফিরে দেখা সত্যজিৎ রায়ের সৃষ্ট কিছু কালজয়ী চরিত্র

সত্যজিৎ রায়ের সৃষ্ট অন্যতম শ্রেষ্ঠ চরিত্র ফেলুদা । হাস্যরস, জ্ঞান, সাহস ও বুদ্ধিমত্তার অন্যতম সেরা নিদর্শন এই চরিত্র ।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বাংলা সাহিত্যে নেগেটিভ চরিত্রগুলির মধ্যে অন্যতম শ্রেষ্ঠ চরিত্র মগনলাল মেঘরাজ । ফেলুদার যথাযথ প্রতিদ্বন্ধী বললেও কিছু ভুল বলা হয় না ।

প্রত্যেক পাঠক চায় তাঁর জীবনে একজন তারিনী খুড়ো থাকুক । তারিনী খুড়োর আসল নাম তারিনী রঞ্জন বন্দ্যোপাধ্যায় ৷ তাঁর বলা ভূতের গল্প ও অতিপ্রাকৃত ঘটনার সংমিশ্রণ পাঠককে অন্য জগতে নিয়ে যায় ।

সরল, সাধাসাধে, ভদ্র, জ্ঞানী একজন মানুষ বঙ্কুবাবু । পৃথিবী নয়, বরং অন্য এক গ্রহ থেকে তিনি তাঁর বন্ধু খুঁজে পেয়েছেন । এই চরিত্রটির মধ্য দিয়ে মানব চরিত্রের বেশ কিছু গুরুত্বপূর্ণ দিক তুলে ধরেছেন সত্যজিৎ রায় ।

সত্যজিৎ রায়ের সুজন হরবোলা, যা শোনে তাই নকল করতে পারে । গাছপালা, পশুপাখি ও প্রকৃতির মধ্যে তার বেড়ে ওঠা । এই চরিত্রটি শুধুমাত্র পাঠককে আনন্দই দেয় না, বাঁচার অনুপ্রেরণাও দেয় ।

আরও পড়ুন: Satyajit Ray 100th Birthday : বাঙালি ভাসছে সেই অপরাজিত মিথে!

ফেলুদার প্রায় প্রতিটি অ্যাডভেঞ্চার পূর্ণ করে তোলেন লালমোহন বাবু । তিনি ছাড়া ফেলুদাও যেন অসম্পূর্ণ । সোনার কেল্লা থেকে রবার্টসনের রুবি লালমোহন বাবুর বিরাজ অবিরাম । সত্যজিৎ রায়ের সৃষ্ট এই চরিত্রটিকে ভালো না বেসে থাকা যায় না।

ফেলুদার উইকিপিডিয়া বলা যেতে পারে সিধু জ্যাঠাকে । সত্যজিৎ রায় সৃষ্ট সিধু জ্যাঠা চরিত্রটিকে সেই সময়ের উইকিপিডিয়া বললেও ভুল বলা হবে না । কারণ, মোটামুটি সব প্রশ্নের উত্তরই থাকত তাঁর কাছে । কোনও বিষয়ে জানার হলে ফেলুদার একমাত্র ভরসা ছিল এই সিধু জ্যাঠাই ।

সত্যজিৎ সৃষ্ট আরও একটি বিখ্যাত চরিত্র প্রোফেসর শঙ্কু । বাঙালীর সঙ্গে অবিচ্ছেদ্যভাবে জুড়ে রয়েছে এই চরিত্রটি । প্রোফেসর শঙ্কুর মধ্যে দিয়ে এক টুকরো পৃথিবীকে তুলে নিয়ে এসেছেন সত্যজিৎ রায় ।

তবে সত্যজিৎ রায়ের সৃষ্ট অন্যতম শ্রেষ্ঠ চরিত্র ফেলুদা । হাস্যরস, জ্ঞান, সাহস ও বুদ্ধিমত্তার অন্যতম সেরা নিদর্শন এই চরিত্র । বলা হয়, এই চরিত্রের মধ্যে কোথাও যেন সত্যজিৎ রায়ের প্রতিচ্ছবি খুঁজে পাওয়া যায় ।

আরও পড়ুন: World Book Day: আরও বেশি যত্নে থাকুক প্রিয় বইগুলো

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest