Russia-Ukrain War: Zelensky can hear the cries of the Palestinians?

Russia-Ukraine War: ফিলিস্তিনিদের কান্না কি শুনতে পাচ্ছেন জেলেনস্কি?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সৈয়দ আলি মাসুদ:

রাশিয়ার ইউক্রেন আক্রমণের পর থেকে বারবার যাঁর নাম সামনে আসছে তিনি হলেন ভলোদিমির জেলেনস্কি । ভলোদিমির বনাম ভ্লাদিমির লড়াইয়ের দিকে তাকিয়ে আছে গোটা বিশ্ব।

ভ্লাদিমির পুতিন এবং ভলোদিমির জেলেনস্কি দুজনেই আসলে আইনের ছাত্র। কিন্তু পেশা হিসাবে আইনকে বেছে নেননি কেউই। জেলেনস্কি জায়নবাদী ইহুদি। ২০২১ সালে অবরুদ্ধ গাজায় অসহায় ফিলিস্তিনিদের ওপর আক্রমণের সময় ইজরায়েলের পক্ষ নিয়েছিলেন ইউক্রেনের এই প্রেসিডেন্ট। ইতিহাস কাউকে ক্ষমা করেনা। আজ নিরপরাধ ইউক্রেনীয়দের মৃত্যু মিছিল দেখে কি জেলেনস্কি সে কথা ভাববেন? সেই সময় টানা ১১ দিনের ইসরায়েলি হামলায় কত যে ফিলিস্তিনি নিহত হয়েছিলেন তার হদিস কেই বা রাখছে! কত ফুলের মত শিশু ঝরে গিয়েছিল অকালে।

প্রচলিত মেন স্ট্রিমের মিডিয়াতে বার বার জেলনস্কির বীরত্বের কথা তুলে ধরা হচ্ছে। এই মিডিয়াগুলো মূলত মার্কিন যুক্তরাষ্ট্র কিংবা তাঁর দোসর দেশগুলির নিয়ন্ত্রণে। ফলে সেখানে যে রাশিয়ার আগ্রসনকে বড় করে দেখানো হবে সেটাই স্বাভাবিক। আর রাশিয়া যে ইউক্রেন দখলে মরিয়া পদক্ষেপ নিচ্ছে না, তেমনটাও নয়। বিশ্বের দিকে নিরপেক্ষ দৃষ্টিতে দেখলে দেখা যাবে, এমন কাহিনী প্রথমবার লেখা হচ্ছে না। লিবিয়া, মিশর, সুদান, ফিলিস্তিনের মাটি এমন আগ্রসনে বারবার রক্তাক্ত হয়েছে। তারাও সমানভাবে জালিমদের প্রতিরোধের চেষ্টা করেছে।

আরও পড়ুন: ধিক্কার! মানুষের লালসায় পৃথিবী থেকে চিরতরে মুছে গেল সাদা জিরাফ

আপন রক্ত দিয়ে প্রতিরোধ করেছে ভারা, এবং করে চলেছে। সে খবর বিশ্বের সামনে তুলে ধরেনি কেউ। ফিলিস্তিনিদের আত্মমর্যাদার লড়াইকে কেউ স্বাগত জানায়নি । মিশরে যে জুলুম হয়েছে তার খবর হয়নি। জুলুমকে রুটিনে পরিণত করা হয়েছে। আজ ইউক্রেনের জন্য যাদের মানবতা কেঁদে উঠছে, তাদের অনেকেরই মানবতা অন্যক্ষেত্রে উদাসীন থাকে। আসলে সাধারণের মানবতাকে প্রভাবিত করতে সবথেকে বড় ভূমিকা নেয় মিডিয়া। সেই মিডিয়া নিরপেক্ষ নয়। জায়নবাদী ইহুদি ভলোদিমির যে ইসরাইল ঘনিষ্ট মার্কিন যুক্তরাষ্ট্র ও তাঁর তাঁবেদার দেশগুলির সাহায্য পাবে তা অনেকেরই জানা।

কয়েকদিন আগে জেলেনস্কি ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানান ইউক্রেনকে যেন দ্রুত জোটের সদস্যপদ দেওয়া হয়। এ ব্যাপারে একটি আনুষ্ঠানিক অনুরোধও তিনি করেছেন। এরকম কত কাতর আর্তি ফিলিস্তিনের বাতাসে গুমরে ফিরছে। নিজভূমে দিনের পর দিন নির্যাতনের শিকার হচ্ছে তারা । কেউ পাশে দাঁড়ায়নি। অত্যাচারের ‘আমরা ওরা বিভাজনে’ ঠিক এইভাবেই মানবতা বিপন্ন হয়েছে বহুবার।

আরও পড়ুন: ইউপির ভোট যুদ্ধ : যোগীর ‘রাম’ বনাম অখিলেশের ‘কৃষ্ণ’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest