পাক সংসদেই ওসামা বিন লাদেনকে ‘শহিদ’ আখ্যা! ফের বিতর্কে ইমরান খান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: তিনি মুখ খুললেই বিতর্ক! সেই কথাটাই আবার একবার প্রমাণ করে দিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। পাকিস্তানের পার্লামেন্টে বক্তব্য রাখার সময়ে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ধ্বংসের মাস্টারমাইন্ড ওসামা বিন লাদেনকে ‘শহিদ’ আখ্যা দিয়ে বসলেন ইমরান! ২০০১ সালে আমেরিকার ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ধ্বংসের মূলে ছিলেন গ্লোবাল টেরর গ্রুপ আল কায়েদার মুখ্য ওসামা বিন লাদেন।

আরও পড়ুন : মাটি খুঁড়তেই মিলল বহুমূল্য রত্ন!‌ ‌একরাতে কয়েক কোটির মালিক এই খনি শ্রমিক

ব্যাপক ভাইরাল হয়েছে সেই ভিডিয়ো। পাক প্রধানমন্ত্রীর আলটপকা বক্তব্যে সারা বিশ্বের মানুষ হতবাক। এমনকী নিজেরে দেশের মধ্যে এহেন মন্তব্যের জন্য চূড়ান্ত সমালোচিত হয়েছেন পাক প্রধানমন্ত্রী ইমরান। পার্লামেন্টে ইমরান বলেন, “আমরা খুবই বিব্রত হয়েছিলাম, যখন আমেরিকানরা অ্যাবোটাবাদে এসে লাদেনকে মেরে দিয়ে গিয়েছিল। শহিদ করে দিয়েছিল ওঁকে।”

২০১১ সালের ২ মে অ্যাবোটাবাদের গ্যারিসন শহরে একটি মার্কিন মিলিটারি অভিযানের মাধ্যমে হত্যা করা হয়েছিল ওসামা বিন লাদেনকে। যুক্তরাষ্ট্র নৌবাহিনীর ‘সিল’ দলের (US Navy Seals) ২৩ জন সদস্য দু’টো ব্ল্যাক হক হেলিকপ্টারে চড়ে রওনা দিয়েছিলেন অ্যাবোটাবাদের উদ্দেশে। ওই দলে পাকিস্তানি বংশোদ্ভূত এক দোভাষীও ছিলেন, যাঁদের সেনাবাহিনীর ভাষায় ‘টর্প’ বলা হয়। ‘কায়রো’ নামের একটা কুকুরও সঙ্গে ছিল। প্রশিক্ষিত বেলজিয়ান মেলিনয় প্রজাতির কুকুর ‘কায়রো’ই আদতে লাদেনকে ট্র্যাক করতে সাহায্য করেছিল। আর তারপরই আফগানিস্তানের সময়ে রাত ১১টার কিছু পরে লাদেনকে খুঁজে বের করে হত্যা করা হয়েছিল।

ওসামা বিন লাদেনের বিরুদ্ধে আমেরিকার মূল অভিযোগ ছিল বিশ্বজুড়ে চালানো বেশ কয়েকটি জঙ্গিহানা মূলচক্রী তিনি। বিশেষ করে ২০০১ সালের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ধ্বংসের মাস্টারমাইন্ড ছিলেন লাদেন। আমেরিকার বড় শহরগুলিকে টার্গেট করে ২০০১ সালের ৯/১১ পাঁচ-পাঁচটি প্লেন হাইজ্যাক করে হামলা চালানো হয়েছিল। বিধ্বংসী এই হামলায়া প্রাণ হারিয়েছিলেন প্রায় ৩ হাজার মানুষ।

আরও পড়ুন : চিন-নেপালের পর ভারতের কৃষকদের জল দেওয়া বন্ধ করল ভুটান!

Gmail 6
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest