Parakala Prabhakar: Modi on verge of 'becoming dictator', 2024 polls could be India's last: Dr Parakala Prabhakar, economist

Parakala Prabhakar: বিজেপি জিতলে দেশে আর নির্বাচনই হবে না! ফের বিস্ফোরক নির্মলা সীতারমনের স্বামী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নির্বাচনী বন্ড নিয়ে মোদী সরকারের অস্বস্তি বাড়ানোর পর ফের বিস্ফোরক মন্তব্য করলেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের স্বামী অর্থনীতিবিদ পরকালা প্রভাকর। তিনি দাবি করেন বিজেপি যদি পুনরায় ক্ষমতায় আসে তাহলে দেশে ভবিষ্যতে আর নির্বাচন হবে না।

সম্প্রতি একটি টিভি চ্যানেলে সাক্ষাৎকার অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন পরকালা প্রভাকর। সেখানেই তিনি বলেন, “নরেন্দ্র মোদী যদি এই নির্বাচন জিতে যান তাহলে ভারতে আর কোনো নির্বাচনের আশা না করাই উচিত। সংবিধান পরিবর্তন করা হবে। আর যে সমস্ত ঘৃণাভাষণ এখন মিটিং মিছিল থেকে শোনা যায়, ভবিষ্যতে লাল কেল্লা থেকে তা শোনা যাবে।”

তাঁকে প্রশ্ন করা হয়েছিল, মোদী ফের প্রধানমন্ত্রী হলে কি পুরোমাত্রায় স্বৈরশাসক হয়ে উঠবেন। পরাকলার জবাব, এই ব্যাপারে সংশয়ের কোনও অবকাশ নেই। তিনি পুরোপুরি স্বৈরতান্ত্রিক শাসন কায়েম করবেন। সংবিধান বদলের পাশাপাশি এক দেশ-এক ভোট-এক ভাষা ব্যবস্থা কায়েম হবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন পরাকলা।

বিজেপি ফের ক্ষমতায় ফিরলে দেশের সর্বত্র মণিপুরের মতো জাতিগত হিংসা শুরু হয়ে যেতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। তিনি বলেন, “এই মুহূর্তে আপনি অনুভব করছেন যে মণিপুরে হিংসা হয়েছে, আপনার রাজ্য বা অঞ্চলে তেমন পরিস্থিতির কোন সম্ভাবনা নেই। এমন ভাবার কোন কারণ নেই, কারণ মণিপুরে আজ যা হচ্ছে তা আগামীকাল সেই পরিণতি আপনার বা আমার রাজ্যে তৈরি হতে পারে”।

প্রসঙ্গত, কিছুদিন আগেই নির্বাচনী বন্ড নিয়ে বিস্ফোরক মন্তব্য করেছিলেন প্রভাকর। তিনি বলেছিলেন, “নির্বাচনী বন্ডের মাধ্যমে দুর্নীতি যে হয়েছে, তা সকলে দেখতে পেয়েছেন। নির্বাচনী বন্ড কেবল ভারতের সবচেয়ে বড় কেলেঙ্কারি নয়, বিশ্বের সবচেয়ে বড় কেলেঙ্কারি। সেটাও সবাই এখন বুঝতে পারছে। এই ঘটনার জেরেই বর্তমান কেন্দ্র সরকারকে সাধারণ ভোটাররা কড়া শাস্তি দেবে”। প্রসঙ্গত, স্ত্রী অর্থমন্ত্রী হলেও দেশের আর্থিক অবস্থা নিয়েও এর আগে একাধিকবার সরব হয়েছেন পরাকলা। প্রশ্ন তুলেছেন কীভাবে ভারতকে বিশ্বের পঞ্চম অর্থনীতি বলা হচ্ছে। লক্ষণীয় হল, নিপূণ দক্ষতায় স্বামীর সমালোচনার প্রতিক্রিয়া এড়িয়ে গিয়েছেন নির্মলা।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest