কলকাতার আগেই উত্তরবঙ্গের একাধিক শহরে সেঞ্চুরি করল পেট্রল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মধ্যবিত্তের উদ্বেগ বাড়িয়ে প্রায় প্রতিদিনই বাড়ছে জ্বালানি মূল্য। কলকাতায় সেঞ্চুরি হাঁকানোর পথে পেট্রলের দাম। কিন্তু বাংলার রাজধানীর আগেই উত্তরবঙ্গের একাধিক জেলায় একশোর গণ্ডি পেরিয়ে গেল পেট্রলের দাম (Petrol Price)। সাদাহরণের তাপ উত্তাপ নেই। তারা পরে রয়েছে বিজেপি ও তৃণমূল নেতাদের পারস্পরিক ঝগড়ায়। কে কাকে কিরকম বিঁধল, সেই দিকে নজর মিডিয়ার। তাতে টিআরপি বাড়ে।জনগণ ইনারটেনমেন্টের চোখে দেখে রাজনীতিকে।

আরও পড়ুন: চার মাসও পূর্ণ হল না, ইস্তফা দিলেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তিরথ

পশ্চিমবঙ্গ-সহ (West Bengal) পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের ফল ঘোষণার পর গত ৪ মে থেকে লাগাতার চড়ছে জ্বালানির দাম। তাতেও কোনও হেলদোল নেই কেন্দ্রের। বড়মাপের প্রতিবাদ করতে দেখা যাচ্ছে না বিরোধী দলগুলিকেও। আর সেই সুযোগেই যেন লাগামছাড়া পেট্রল-ডিজেলের মূল্য। কলকাতায় বর্তমানে একলিটার পেট্রলের দাম ৯৯.১০ টাকা। লিটারপ্রতি ডিজেলের জন্য খরচ ৯২.০৮ টাকা। পেট্রলের দাম সেঞ্চুরি পেরনো যে শুধু সময়ের অপেক্ষা, তা বলাই বাহুল্য। শহরবাসী যখন উদ্বেগের প্রহর গুনছে, তখন দার্জিলিং, আলিপুরদুয়ারে একশো টপকে গেল পেট্রলমূল্য। স্থানীয় সূত্রে খবর, শনিবার কোচবিহারে হিন্দুস্থান পেট্রোলিয়ামের পাম্পে লিটারপিছু পেট্রলের দাম ১০০.০৯ টাকা। ইন্ডিয়ান অয়েল ও ভারত পেট্রোলিয়ামের পাম্পে আবার এক লিটার পেট্রল বিক্রি হচ্ছে যথাক্রমে ১০০.২২ ও ১০০.০৭ টাকায়। আলিপুরদুয়ারে লিটারপছু ১০০.১০ টাকায় পাওয়া যাচ্ছে পেট্রল। দার্জিলিংয়ে প্রতি লিটার পেট্রলের দাম বেড়ে দাঁড়িয়েছে ১০০.০৮ টাকা।

এবার প্রশ্ন হল রাজধানী কলকাতার (Kolkata) আগেই কেন অন্যান্য জেলায় ১০০ টাকা পেরোল পেট্রলের দাম? তেল সংস্থার তরফে জানা যাচ্ছে, হলদিয়ার শোধনাগারকে মূল কেন্দ্র ধরে তার থেকে যত দূরে তেল বয়ে নিয়ে যেতে হয়, সেই অনুযায়ী পরিবহণ খরচ বৃদ্ধি পায়। ফলে নিয়ম মেনেই দূরের এলাকায় দাম কিছুটা বেশি হয়।

এদিকে, দিল্লিতে ভারত পেট্রলিয়ামের পাম্পে লিটারপ্রতি পেট্রলে খরচ পড়ছে ৯৯.২২ টাকা। একলিটার ডিজেলের দাম ৮৯.২৩ টাকা। মুম্বইয়ে একলিটার পেট্রল ও ডিজেল কিনতে খরচ যথাক্রমে ১০৫.৩০ টাকা ও ৯৬.৭৭ টাকা। বৃহস্পতিবারই ২৫ টাকা বেড়েছে সিলিন্ডার পিছু রান্নার গ্যাসের দাম! আর সেই সঙ্গে করোনা আবহে বেড়েই চলেছে জ্বালানি মূল্য। সবমিলিয়ে দিশেহারা পরিস্থিতি আমজনতার।

আরও পড়ুন: ১৫ বছরের দাম্পত্যে ছেদ, বিবাহবিচ্ছেদের সিদ্ধান্ত নিলেন Aamir Khan – Kiran Rao

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest