‘press freedom predators’ list, Modis name along with Kim,Putin and 36 other world leaders

‘সংবাদমাধ্যমের কণ্ঠরোধকারী’ কিম, পুতিনের পাশে নরেন্দ্র মোদীর নাম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গণমাধ্যমের স্বাধীনতা খর্ব করা ৩৭ রাষ্ট্রপ্রধানের একটি তালিকা প্রকাশ করল গ্লোবাল মিডিয়া ওয়াচডগ – রিপোর্টার্স সানস ফ্রন্টিয়ারস। আর এই তালিকায় উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পাশাপাশি নাম রয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই রাষ্ট্রপ্রধানদের ‘গণমাধ্যমের স্বাধীনতার শিকারী’ আখ্যা দিয়েছে।

আরও পড়ুন : গ্রেপ্তার না করলে হাজিরা দিতে আপত্তি নেই, জানালেন টুইটার ইন্ডিয়ার কর্তা

মোদী, পুতিন, কিম ছাড়াও তালিকায় নাম রয়েছে ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বোলসোনারো, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, সৌদি যুবরাজ মহম্মদ বিন সালমান, হাঙ্গেরিয়ার প্রধানমন্ত্রী ভিক্টর অরবান।

উল্লেখ্য, ‘রিপোর্টার্স সানস ফ্রন্টিয়ারস’-এর ‘গণমাধ্যমের স্বাধীনতার শিকারী’-র তালিকায় ২০১৪ সাল থেকেই নাম রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ‘রিপোর্টার্স সানস ফ্রন্টিয়ারস’-এর তরফে মোদীর বিষয়ে বলা হয়, ‘২০০১ সালে মোদী গুজরাতের মুখ্যমন্ত্রী হওয়ার পর থেকে এই রাজ্যকে খবর এবং তথ্য নিয়ন্ত্রণ করার ল্যাব হিসেবে ব্যবহার করে। এরপর ২০১৪ সালে প্রধানমন্ত্রী হওয়ার পর তা দেশে প্রয়োগ করেন তিনি।’

আরও বলা হয়, ‘তাঁর সবথেকে বড় অস্ত্র হল গণমাধ্যমে নিজের এমন ভাষণ দিয়ে ভরিয়ে দেওয়া যাতে জাতীয়তাবাদী মনোভাব ছড়িয়ে যায়। খবর ছড়িয়ে দিয়ে বড় বড় শিল্পপতিদের সঙ্গে তিনি বন্ধুত্ব করেন, যাঁদের হাতে সংবামাধ্যম রয়েছে।’

এর আগে চলতি বছরের এপ্রিল মাসে ‘রিপোর্টার্স উইদাউট বর্ডার্স’ একটি রিপোর্ট প্রকাশ করে দাবি করেছিল যে সাংবাদিকদের পক্ষে সবচেয়ে বিপজ্জনক দেশগুলির তালিকায় রাখা হয়েছিল ভারতকে।

আরও পড়ুন : বাক স্বাধীনতার অধিকার খর্ব করা উচিত নয়, Stan Swamy-র মৃত্যুতে উদ্বেগ প্রকাশ করল রাষ্ট্রপুঞ্জ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest