Coronavirus: বাংলাদেশে আক্রান্ত ৩, সফর বাতিল নমোর

ঢাকা: বাংলাদেশে করোনাভাইরাস সংক্রমণের আঁচ পড়ল মুজিববর্ষের অনুষ্ঠানে। আগামী ১৭ মার্চের মূল অনুষ্ঠান বাতিল করা হয়েছে। এই অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা ছিল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ বিশ্বের বিভিন্ন দেশের অতিথিদের। পরিবর্তে সেদিন ছোট আকারে সীমিত পরিসরে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হবে বলে সিদ্ধান্ত নিয়ে ঢাকা।

রবিবার বিকেলে বাংলাদেশে তিনজন করোনা আক্রান্তের সন্ধান পাওয়া যায়। আক্রান্ত তিনজনের মধ্যে দু’জন সম্প্রতি ইতালি থেকে দেশে ফিরেছেন। তাঁদের সংস্পর্শে তৃতীয় ব্যক্তি করোনায় আক্রান্ত হয়েছেন বলে মনে করা হচ্ছে। যদিও রোগীদের সম্পর্কে কোনও তথ্য জানায়নি প্রশাসন।

আরও পড়ুন:  করোনা গ্রাসে ইতালি! একদিনে ১৩৩ জনের মৃত্যু, আক্রান্ত ১৪৯২, গৃহবন্দি দেশের জনসংখ্যার এক চতুর্থাংশ

দেশে করোনা সংক্রমণের জেরে এদিন রাতে তড়িঘড়ি জরুরি বৈঠকে বসে শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনে গঠিত জাতীয় কমিটি। বৈঠকে সভাপতিত্ব করেন সে দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় কমিটির সদস্য শেখ রেহানাও বৈঠকে ছিলেন। এই বৈঠকেই আগামী ১৭ মার্চ জাতীয় প্যারেড স্কয়ারের মূল অনুষ্ঠান স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়। পরে তা সাংবাদিক বৈঠক করে জানান কমিটির সদস্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী। তিনি বলেন, ‘ আগামী ১৭ মার্চের অনুষ্ঠান আপাতত স্থগিত। পরে ওই অনুষ্ঠানের আয়োজন করা হবে।’ করোনাভাইরাসের সংক্রমণে সারা বিশ্বে যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে সে কথা মাথায় রেখে জনস্বার্থে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে উল্লেখ করেন কমিটির সদস্য সচিব।

আরও পড়ুন: কেরলে ৩ বছরের শিশুর দেহে মিলল ভাইরাস, দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে ৪৩

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাদেশ সফরের আমন্ত্রণ গ্রহণ করেছেন। বছরব্যাপী বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপন শুরু হচ্ছে ১৭ মার্চ থেকে। ওই দিনের অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।যদিও জানা গিয়েছে প্রস্তাবিত বাংলাদেশ সফর বাতিল করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।করোনার জেরে চলতি মাসের গোড়ায় ব্রাসেলসে ইউরোপিয়ান ইউনিয়নের সঙ্গে উচ্চ পর্যায়ের সম্মেলনে অংশগ্রহণের পরিকল্পনাও বাতিল করেছে প্রধানমন্ত্রী মোদীর দফতর।