১২ থেকে ৫ হচ্ছে দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সংখ্যা? বুধে বৈঠক মোদীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দ্বিতীয়বার ক্ষমতায় এসেই সরকারি সংস্থা বেসরকারিকরণের দিকে কার্যত ঝাঁপ দিয়েছে নরেন্দ্র মোদী সরকার। টেলিকম, উড়ান, বিমা, পেট্রোলিয়াম-সহ বিভিন্ন ক্ষেত্রে বেসরকারিকরণের পাশাপাশি কেন্দ্রের নজর পড়েছে ব্যাংকের দিকেও।

সম্প্রতি সংবাদসংস্থা জানিয়েছে, ১২ থেকে দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সংখ্যা পাঁচে নামানোর চিন্তাভাবনা চূড়ান্ত করে ফেলেছে কেন্দ্র। এই পরিস্থিতিতে বুধবার বিভিন্ন ব্যাংকের কর্তা ও নন-ব্যাংক ফিনান্সিয়াল কোম্পানি (NBFC) কর্তাদের সঙ্গে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুন : তৃণমূলে নয়া ফর্মে কামব্যাক কুনালের, রাজ্যস্তরে মুখপাত্র নুসরত

বুধবারের ওই বৈঠক হবে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে। ব্যাংক কর্তারা ছাড়াও সেখানে থাকবেন অর্থ দফতরের কর্তাব্যক্তিরাও। অর্থ মন্ত্রক সূত্রে খবর, ওই বৈঠকে ব্যাংকিং সেক্টরেও ‘আত্মনির্ভর ভারত’ প্রকল্পের কথা আবারও তুলে ধরতে পারেন প্রধানমন্ত্রী।

ব্যাংকিং শিল্পে আগে থেকেই সামগ্রিক বদলের ইঙ্গিত দিয়েছিল মোদী সরকার। বেরসরকারিকরণের এই সিদ্ধান্ত সরকারের সেই নীতিরই ফসল বলে দাবি ব্যাংককর্তাদের একাংশের।

রয়টার্সের দাবি, প্রাথমিক পর্যায়ে ব্যাংক অফ ইন্ডিয়া, সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক, ইউকো ব্যাংক, পঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাংক এবং ব্যাংক অফ মহারাষ্ট্রের বেশিরভাগ অংশিদারিত্ব বিক্রি করে দেওয়ার ভাবনা আছে সরকারের।

কংগ্রেস জমানায় বেসরকারিকরণ নিয়ে বিজেপি কম লাফালাফি করেনি। মনমোহন সিংয়ের বাপান্ত করতে তারা কসুর করত না। এখন মোদী সরকাররের অন্যতম কাজই হল বেসরকারিকরণ। সেদিন যা ছিল উন্নয়ন বিরোধী, আজ তা আত্মনির্ভরতা। অন্তত মোদির স্লোগান তেমন করেই ফেরি করছে বিজেপি।

গেরুয়া পন্থীরা অনেকে চোখ উল্টে বলছেন বেসরকারিকরণ আর বেচে দেওয়া এককথা নয়। প্রশ্ন হল সরকার বাহাদুর যা চালাতে পারছে না তা বেসরকারি কোম্পনি চালাবে কোন মন্ত্রে। যার অর্থ সরকার চাইলেও তা চালাতে পারে। কিন্তু তারা তা করবে না। আমরা সরকার গর্তে ভোট দেব। সরকার দেশের ভার দেবে বেসরকারি কোম্পানির হাতে। তারা পার্টিফান্ডে নিয়মিত টাকা দেবে। যা র হদিশ আরটিআই করে মিলবে না। তা হয়ত আগামীতে ‘দেশপ্রেম’ টাইপ কোনও তহবিলে জমা থাকবে। সে বিষয়ে কিছু জিজ্ঞাসা করলেই তুমি ‘দেশ বিরোধী’

আরও পড়ুন : #Breaking: অগস্ট মাসে রাজ্যে কবে কবে সম্পূর্ণ লকডাউন, দেখে নিন পূর্ণ তালিকা

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest