মুসলিম ব্যবসায়ীদের প্রবেশ নিষেধ, পোস্টার পড়ল মধ্যপ্রদেশের গ্রামে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভোপাল: করোনা থেকে আজ না হয় কাল মুক্তি তো মিলবেই। কিন্তু বিদ্বেষ থেকে মুক্তি মিলবে কবে? কিছুদিন আগে মুসলিম সবজি বিক্রেতাদের বয়কটের ডাক দিয়েছিলেন উত্তরপ্রদেশের বিজেপি বিধায়ক। প্রায় সেই একই পথে হেঁটে মধ্যপ্রদেশের ইনদওরের একটি গ্রামে মুসলিমদের প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করে পোস্টার পড়ল।

মধ্যপ্রদেশে মসনদ ফিরে পেয়েছে বিজেপি। শিবরাজসিং চৌহান ফের কুর্সিতে বসেছেন। গোটা ঘটনায় নড়েচড়ে বসেছে স্থানীয় প্রশাসন। পুলিশ পোস্টারটি খুলে নিয়ে গিয়েছে। তবে কে বা কারা এই ঘটনা ঘটিয়েছে তা এখনও পর্যন্ত জানা যায়নি।

আরও পড়ুন: যেন ভয়ঙ্কর উইকেটে টেস্ট ম্যাচ খেলা, করোনার দাপট নিয়ে চিন্তিত সৌরভ

একটানা লকডাউনের পর সম্প্রতি সংক্রমিত নয় দেশের এমন কিছু জায়গায় কেন্দ্রীয় নির্দেশে দোকান খুলতে শুরু করেছে। ঠেলাগাড়িতে সবজি নিয়ে বাড়ি বাড়ি বিক্রি করতেও বেরোচ্ছেন অনেক বিক্রেতা। সেই পরিস্থিতিতেই শনিবার ইনদওরের পেমলপুর গ্রামে ঢোকার মুখে হিন্দিতে লেখা ওই পোস্টারটি চোখে পড়ে কয়েক জন বিক্রেতার। তাতে লেখা ছিল, ‘মুসলিম ব্যবসায়ীদের গ্রামে প্রবেশ নিষিদ্ধ।’

পোস্টারটির ছবি টুইটারে ফাঁস করে দেন কংগ্রেস নেতা দিগ্বিজয় সিং। তিনি লেখেন, “এটা প্রধানমন্ত্রী আবেদন বিরোধী নয়? এটা কি আইনবিরোধী নয়? আমি মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান ও পুলিশের কাছে জানতে চাই কেন এরকম বিভেদমূলক পোস্টার দেওয়া হল?” এরপরই নড়েচড়ে বসে মধ্যপ্রদেশ পুলিশ। খুলে ফেলা হয় পোস্টারটি। স্থানীয় সংবাদমাধ্যমের দৌলতে বিষয়টি সামনে আসার পর রবিবার সকালে পুলিশের একটি দল ঘটনাস্থলে পৌঁছয়। পোস্টারটি খুলে নিয়ে যায় তারা। তবে কে বা কারা এই ঘটনা ঘটিয়েছ, তা নিশ্চিত ভাবে জানা যায়নি। ইনদওরের ডিআইজি হরিনারায়ণচারী মিশ্র জানিয়েছেন, “খবর পাওয়ার পরই ঘটনাস্থলে পৌঁছে পোস্টারটি সরিয়ে ফেলা হয়। অজ্ঞাত পরিচয় ব্যক্তির বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে।”

এ নিয়ে শিবরাজ সিংহ চৌহান সরকার বা রাজ্য বিজেপি নেতাদের তরফে এখনও কোনও মন্তব্য করা হয়নি। মাস খানেক আগে উত্তরপ্রদেশে একটি বেসরকারি ক্যানসার হাসপাতালের সামনেও একই ধরনের পোস্টার পড়েছিল। কোভিড-১৯ পরীক্ষা ছাড়া কোনও মুসলিম রোগীকে হাসপাতালে ঢুকতে দেওয়া হবে না বলে সে বার লেখা হয়েছিল তাতে।

আরও পড়ুন: হাসপাতালে ফুল না ছড়িয়ে পিপিই পাঠান, ক্ষুব্ধ বহু নেটনাগরিক

Gmail 4
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest