রাজ্যসভায় রাষ্ট্রপতি মনোনীত সদস্য হচ্ছেন প্রাক্তন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: এবার রাজ্যসভায় যাচ্ছেন সুপ্রিম কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের অনুমোদনে রাজ্যসভায় যাচ্ছেন তিনি।

সোমবার সন্ধেবেলা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে একটি নির্দেশিকায় একথা জানানো হয়। সেখানে লেখা হয়, রাজ্যসভার এক সদস্যের মেয়াদ শেষ হওয়ায় সেখানে রাষ্ট্রপতির অনুমোদনে সুপ্রিম কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি রঞ্জন গগৈকে রাজ্যসভার সদস্য করা হচ্ছে। এর আগে মোদী সরকারের প্রথম জমানায় সুপ্রিম কোর্টের আর এক প্রাক্তন প্রধান বিচারপতি পি সথাশিবমের অবসরের পর তাঁকে কেরলের রাজ্যপাল নিযুক্ত করা হয়েছিল। অনেকটা সেই পথেই এবার রাজ্যসভায় গেলেন আর এক প্রাক্তন প্রধান বিচারপতি।

আরও পড়ুন: আগামিকালই সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে, কমল নাথকে কড়া চিঠি রাজ্যপালের

অসমের বাসিন্দা রঞ্জন গগৈই প্রথম যিনি উত্তর-পূর্ব ভারত থেকে দেশের প্রধান বিচারপতি হয়েছেন। ১৯৭৮ সাল থেকে গুয়াহাটি হাইকোর্টে প্র্যাকটিস শুরু করেছিলেন তিনি। এরপর ২০০১ সালে ২৮ ফেব্রুয়ারি গুয়াহাটি হাইকোর্টের বিচারপতি হন রঞ্জন গগৈ। পাঞ্জাব এবং হরিয়ানা হাইকোর্টেও স্থানান্তর করা হয়েছিল তাঁকে। সুপ্রিম কোর্টের চিফ জাস্টিস হওয়ার আগে ২০১২ সালের এপ্রিল মাসে সেখানকার প্রধান বিচারপতি হন তিনি। ১৭ নভেম্বর প্রধান বিচারপতির পদ থেকে অবসর নেন তিনি। গগৈয়ের পর প্রধান বিচারপতির দায়িত্ব পান এস এস বোবদে।

আরও পড়ুন: ফাঁসি পিছোতে এবার আন্তর্জাতিক আদালতের শরণাপন্ন নির্ভয়ার দণ্ডিতরা

কর্মজীবনের শেষ দিকে রঞ্জন গগৈয়ের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তোলেন তাঁরই দফতরের এক কর্মী। এই নিয়ে ডিভিশন বেঞ্চও বসানো হয়।ভারতের রাজনীতিতে এটা সর্বজনবিদিত যে রাষ্ট্রপতির অনুমোদনে যাঁরা রাজ্যসভার সদস্য হন, তাঁদের প্রত্যেকেই সরকারের পছন্দের হন। সরকারের তরফেই রাষ্ট্রপতির কাছে তাঁদের অনুমোদনের প্রস্তাব দেওয়া হয়। রাষ্ট্রপতি শুধুমাত্র অনুমোদন দিয়ে দেন। কংগ্রেস সরকারের আমলেও তাই হয়েছিল। এখনও সেই ধারা বজায় রয়েছে।

 

(আপনার আশপাশের পরিবর্তনের অংশ হতে চান? আমাদের খবর পাঠান ইমেল্ ও হোয়াটআপের মাধ্যমে)

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest