অ্যামাজন থেকে কেনা হয়েছিল পুলওয়ামা হামলার বিস্ফোরক তৈরির সরঞ্জাম!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক:‌ পুলওয়ামা হামলায় ব্যবহৃত আইইডি বিস্ফোরক তৈরির রাসায়নিক এসেছিল অ্যামাজনের অনলাইন ডেলিভারিতে!‌ গত বছর পুলওয়ামার ভয়াবহ জঙ্গি হামলা প্রসঙ্গে এবার সামনে এল এমনই ভয়ঙ্কর তথ্য। পুলওয়ামা হামলার মূল চক্রী ও জৈশের সক্রিয় সদস্য শাকির বসির মাজরেকে জেরা করে এমনই তথ্য হাতে এসেছে এনআইএ–এর।

গত বছর ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় সিআরপিএফ-এর কনভয়ে জঙ্গি হানায় মৃত্যু হয় ৪০ জনের। ওই হামলায় জড়িত সন্দেহে শুক্রবার শ্রীনগর থেকে ওয়েজুল ইসলাম (১৯) এবং পুলওয়ামা থেকে মহম্মদ আব্বাস রাদার (৩২) নামে দু’জনকে গ্রেফতার করেছে এনআইএ। পুলওয়ামা হামলার সঙ্গে এই দু’জনের প্রত্যক্ষ যোগ রয়েছে বলে জানিয়েছে এনআইএ। দু’জনেরই পাক জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদের সঙ্গেও সরাসরি যোগাযোগ ছিল। ওয়েজুলের সঙ্গে পুলওয়ামা হামলার কিছু দিন আগে যোগাযোগ হলেও মহম্মদ আব্বাস জইশের পুরনো সদস্য।

আরও পড়ুন: ইয়েস ব্যাঙ্কের প্রতিষ্ঠাতা রানা কাপুরের বাড়িতে রাতভর ইডি-র তল্লাশি, জারি লুক আউট নোটিস

এদের মধ্যে ওয়েজুল ইসলাম অ্যামাজন থেকে বিস্ফোরক তৈরির সরঞ্জাম কিনেছিল বলে জানিয়েছে এনআইএ-র গোয়েন্দারা। নাম প্রকাশে অনিচ্ছুক এক তদন্তকারী বলেন, “প্রাথমিক জিজ্ঞাসাবাদে ওয়েজুল স্বীকার করেছে ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি), ব্যাটারি, অন্যান্য সরঞ্জাম ও রাসায়নিক কিনেছিল অ্যামাজন থেকে। জইশ জঙ্গিদের নির্দেশমতো এই সব সরঞ্জাম কিনতে ব্যবহার করেছিল নিজের আইডি-পাসওয়ার্ড।’’ পুলওয়ামা হামলার পরিকল্পনার অংশীদার হিসেবে ওয়েজুল নিজেই সেই সব সরঞ্জাম জঙ্গিদের কাছে পৌঁছে দিয়েছিল বলেও জানিয়েছে সে। তদন্তকারীরা জানাচ্ছেন, ফরেনসিক তদন্তে প্রমাণ হয়েছে, বিস্ফোরণের জন্য ব্যবহার করা হয়ছিল অ্যমোনিয়াম নাইট্রেট, নাইট্রো গ্লিসারিন এবং আরডিএক্স।

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest