83-The Film: ‘বিশ্বকাপ হাতে কপিল দেব’, নস্ট্যালজিয়া উসকে দিলেন রণবীর

ওয়েব ডেস্ক: ২৫ জুন ১৯৮৩, বৃষ্টিস্নাত লর্ডসের মাঠে একদল দামাল ছেলের বিজয় উল্লাস। তা দেখে অঝোরে কাঁদছে ৫০ কোটির ভারতবর্ষ। নেপথ্যে ভারতীয় ক্রিকেট দলের প্রথম বিশ্বকাপ জয়। দোর্দণ্ডপ্রতাপ ক্লাইভ লয়েডের ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে বিশ্বকাপ হাতে দেশের অধিনায়ক কপিল দেব। সে ছবি এখনও বাবা-কাকাদের মনের মণিকোঠায়। প্রায় ৩৭ বছর পর লর্ডসের সেই ছবি রুপোলি পর্দায় ফুটিয়ে তুললেন সেলুলয়েডের কপিল দেব তথা রণবীর সিং।

ছবির যে লুক প্রকাশ পেয়েছে তাতে অভিনেতাকে লাগছে হুবহু কপিলের মতো। ১৯৮৩ সালের ২৫ জুন লর্ডসে ওয়েস্ট ইন্ডিসকে হারিয়ে বিশ্বকাপ উঠেছিল ভারতের হাতে। ক্রিকেটের ইতিহাসে সেই প্রথম ভারতের বিশ্বকাপ জয়। সেই মুহূর্তের ছবি আজও প্রতিটি ভারতবাসীর মনে উজ্জ্বল। রণবীর সিংয়ের যে ছবিটি প্রকাশ পেয়েছে সেটির সঙ্গে ১৯৮৩ সালের ছবির কোনও পার্থক্য নেই। যেন কার্বন কপি। যদিও রণবীর ছাড়া ছবিতে আর কোনও অভিনেতাকে দেখা যায়নি।

https://www.instagram.com/p/B9bCNcVB6TP/

এর আগেও ‘৮৩’র কয়েকটি ছবি প্রকাশ্যে এসেছে। অনেকেই তখন বলেছিলেন, হুবহু যেন তিরাশির ময়দান কাঁপানো সেই ‘হরিয়ানা হ্যারিকেন’, ওরফে কপিল দেব। কপিলের চরিত্র আত্মস্থ করার জন্য তাঁর বাড়িতে গিয়ে দশ দিন কাটিয়েছেন রণবীর। চলতি বিশ্বকাপ ময়দানেও ছবির প্রচার সেরে এসেছেন অভিনেতা। উল্লেখ্য, ছবিতে কপিলের স্ত্রী রোমি ভাটিয়ার ভূমিকায় অভিনয় করছেন রণবীর ঘরনি দীপিকা পাড়ুকোন। বিয়ের পর এই প্রথম একসঙ্গে কোনও ছবিতে কাজ করছেন রণবীর-দীপিকা। একটি সাক্ষাৎকারে দীপিকা জানিয়েছেন, রণবীর আছে বলে মোটেই এই ছবি সই করেননি তিনি। বরং সিনেমা নিয়ে তাঁর প্যাশন এবং উৎসাহের জন্যই ‘৮৩’-তে অভিনয় করতে রাজি হয়েছেন।

DEEPIKA PADUKONE IN 83