Site icon The News Nest

মুহাম্মদ ঘোরি জমানার বিরল সোনার কয়েন নিলাম লন্ডনে, দাম শুনলে ঘুরে যাবে মাথা

coin

মুহাম্মদ ঘোরি জমানার সোনার কয়েন উঠেছে নিলামে। নিলাম হবে লন্ডনে । দাম শুনলে ঘুরে যাবে আপনার মাথা। ২২ অক্টবর হবে নিলাম। শোনা যাচ্ছে একটি সোনার কয়েনের দাম উঠতে পারে ১.৮৯ কোটি টাকা থেকে ২.৮৪ কোটি। ব্রিটিশ মুদ্রায় নিলামে এর দাম উঠতে পারে ২ লক্ষ পাউন্ড থেকে ৩ লক্ষ পাউন্ড। মুহাম্মদ ঘোরিই ভারতে প্রথম মুসলিম শাসনের সূত্রপাত করেন। যদিও অনেকে ইসলামী শাসন ও মুসলিম শাসনে গুলিয়ে ফেলেন। ভারতে সেই অর্থে কোনওকালেই সম্পূর্ণ ইসলামী শাসন চলেনি। সুলতানি কিংবা মুঘল কোনোকালেই সেই অর্থে ভারতে সম্পূর্ণ ইসলামী শাসন ছিল না। যা ছিল তা মুসলিম শাসন।

কয়েনটি প্রায় দেড় ইঞ্চির মত হবে। ওজন ৪৬ গ্রাম। একেবারে খাঁটি সোনা। সেই অর্থে এটিই প্রথম কয়েন যেখানে মুহাম্মদ ঘোরির গোটা নামটি খোদায় করা রয়েছে। লেখা রয়েছে ‘মুইজ আল দ্বীন মুহাম্মদ বিন সাম (৫৬৭-৬০২ হিজরী)।

আরও পড়ুন : ভীমা-কোরেগাঁও হিংসায় এবার গ্রেফতার ৮৩ বছরের মিশনারি

মুহাম্মদ ঘোরির সাম্রাজ্য ছিল আফগানস্তান, ইরান ,বাংলাদেশ,উত্তর ভারত , পাকিস্তান , তুর্কমেনিস্তান এবং কাজাকিস্তান। ভারতে সেই সময়কার চলমান শাসন ধারার অভিমুখ তিনি বদলে দিয়েছিলেন। সেই সময়কার সাম্রাজ্য বাদী নীতি যা ছিল ঘোরি তাঁর ব্যাতিক্রম ছিলেন না। তদানীন্তন ভারতে মন্দিরগুলি ছিল বিপুল সম্পদের আকর।

আজও দেশের বহু মন্দিরের সম্পদ যেকোনো বড় শিল্পপতিকে লজ্জায় ফেলতে পারে। এই মন্দিরগুলিতে বিষয়ে সম্প্রদায়ের প্রতিনিধিদের দখলদারি ছিল। তারাই এই সম্পত্তি ভোগ করত। দলিতদের কথা তো বাদ। অপেক্ষাকৃত ছোট জাতের প্রতিনিধিদের এতে কোনও অধিকার ছিল না। মন্দিরে তাদের প্রবেশাধিকার ছিল না। যে কারণে বহিরাগত শাসক দল বারবার ভারতে লুঠ পাঠ করার সাহস পেয়েছে। তাছাড়া এদেশের যেসব রাজা ছিলেন , তারা সর্বদা কে ওপরের বিরুদ্ধে ষড়যন্ত্র করতেন। বহু সময় একজন রাজাকে টাইট দিতে তারা বহিরাগত রাজার সাহায্য প্রার্থনা করতেন। সেইভাবেই এদেশে বিদেশী শাসকের দল বারবার এসেছে।

মুহাম্মদ ঘোরির আমলের এই কয়েনটির গুরুত্ব বোঝাতে গিয়ে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে দায়িত্বে থাকা স্টিফেন লয়েড অব মার্টন এণ্ড ইডেন। বলা হয়েছে বিরাটাকার এই কয়েনটি ইসলামী দুনিয়া তো বটেই ভারতেও অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই ঘোরিই ভারতে প্রথম মুসলিম শাসনের সূত্রপাত করেছিলেন।

আরও পড়ুন : চিনের সাহায্যে অধিকৃত কাশ্মীরে ক্ষেপণাস্ত্র ঘাঁটি বানাচ্ছে পাকিস্তান

Exit mobile version