#LakshmiPuja: বাড়িতেই বানিয়ে ফেলুন কোজাগরীর মনপসন্দ মিষ্টি, দেখুন তার পছন্দের মিষ্টান্ন তালিকা, জানুন রেসিপি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আজ কোজাগরী লক্ষ্মীপুজো, ঘরে ঘরে লক্ষ্মীর আরাধনায় মেতেছে বাঙালি। সংসারে ধন-সম্পত্তি ও সমৃদ্ধি বৃদ্ধির জন্য মা লক্ষ্মীর পুজোয় যেন কোনও ভুল ত্রুটি না থাকে, সেদিকেই সকলের নজর। নিজের সাধ্যমতো মা লক্ষ্মীকে তার পছন্দের ভোগ নিবেদন করবেন সবাই। এই নিয়ে সকাল থেকেই শুরু হয়েছে তোড়জোড়। আজ সন্ধ্যে ৫টা ৪৬মিনিটে পূর্ণিমা পড়ছে, তার পরেই ঘরে ঘরে বেজে উঠবে শঙ্খধ্বনি। কিন্তু মা লক্ষ্মী কোন কোন মিষ্টি পছন্দ করেন, জানেন কী? জেনে নিয়ে এখনই নিজের হাতে বানিয়ে ফেলুন সেই মিষ্টি।

১। নারকেলের নশকরা
উপকরণঃ ৩/৪ কাপ নারকেল কোরানো, দেড় কাপ চিনি, ১ কাপ দুধ, এলাচ গুঁড়ো, ও সামান্য কর্পূর
প্রণালীঃ কোরানো নারকেলের সঙ্গে দুধ ও চিনি ভালোভাবে মেখে নিন। এরপর আস্তে আস্তে জ্বাল দিতে থাকুন। সময় নিয়ে ভালোভাবে মিশ্রনটি মেশাতে হবে। আঠালো হওয়া পর্যন্ত জ্বাল দিয়ে যেতে হবে। লক্ষ্য রাখতে হবে নারকেলের আঁশ ধরেছে কী না। আঁশ ধরলে সামান্য কর্পূর ও এলাচ গুঁড়ো দিয়ে নাড়তে হবে। এরপর আগুন থেকে নামিয়ে মুঠো মুঠো করে আকার দিয়ে তা পরিবেশন করুন।

২। সুজির সন্দেশ
উপকরণঃ ১ কাপ সুজি, ১ কাপ নারকেল কোরানো, ১ কাপ চিনি, ৩/৪ কাপ দুধ, ২/৩ কাপ ঘি, কয়েকটি কিশমিশ ও পরিমাণমতো নুন
প্রণালীঃ প্রথমে সুজিটাকে শুকনো খোলায় সামান্য ভেজে নিন। খেয়াল রাখবেন সুজি যাতে কালো না হয়ে যায়। এরপর কোরানো নারকেল ভালোভাবে বেঁটে নিন। এই নারকেল বাটার মধ্যে ভেজে রাখা সুজি, চিনি ও দুধ দিয়ে কড়াইতে ভালোভাবে নাড়তে হবে। কিছুক্ষণ জ্বাল দেওয়ার পর এতে ঘি, নুন ও কিশমিশ দিয়ে পুরো মিশ্রণটি ভালোভাবে মিশিয়ে নিন। এরপর নামিয়ে নিয়ে নিজের ইচ্ছামতো সন্দেশের আকারে সুজির সন্দেশ বানিয়ে ফেলুন।

আরও পড়ুন: মুখরোচক কিছু খেতে ইচ্ছা করছে? ধর্মতলার স্পেশাল ঘুগনি বানিয়ে নিন ঘরেই

৩। খইয়ের মুড়কি
উপকরণঃ ৫০০ গ্রাম খই ও ৩০০ গ্রাম গুড়
প্রণালীঃ গুড় কড়াইয়ের মধ্যে ভালোভাবে জ্বাল দিন । গুড় আঠালো হয়ী এলে এর মধ্যে খই ঢেলে দিন। আঠালো হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন। খই একটু বড় পাত্রে রাখলে মুড়কি বানাতে সুবিধা হয়।

৪। চিঁড়ের মোয়া
উপকরণঃ ৫০০ গ্রাম চিঁড়ে, ২০০ গ্রাম গুড়, পরিমাণমতো গোলমরিচ গুঁড়ো
প্রণালীঃ চিঁড়ে ভালোভাবে পরিষ্কার করে নিন যাতে তার মধ্যে কোনও নোংরা না থাকে। এরপর কাঠের খোলায় চিঁড়ে লাল লাল করে ভেজে নিন। এরপর চিঁড়ের মধ্যে গুড় ঢেলে দিতে হবে। গুড় ও চিঁড়ে একসঙ্গে ভালোভাবে নাড়তে হবে। মিশ্রণটি অনবরত নাড়তে থাকুন যাতে পাত্রের নীচে লেগে না যায়। মিশ্রন আঠালো হয়ে এলে তা নামিয়ে ফেলুন। নামানোর আগে গোলমরিচ গুঁড়ো দিতে ভুলবেন না। মিশ্রন গরম থাকা অবস্থাতেই গোল গোল করে মোয়া বানিয়ে ফেলতে হবে। মিশ্রন ঠাণ্ডা হয়ে গেলে তা ঝরঝরে হয়ে যাবে ফলে মোয়া গড়তে অসুবিধা হবে। তাই গরম থাকা অবস্থাতেই মোয়া তৈরি করে নিতে হবে।

উপরোক্ত এই মিষ্টিগুলো আজই বাড়িতে বানিয়ে লক্ষ্মীদেবীর উদ্দেশে নিবেদন করুন। মা লক্ষ্মীর কৃপা অবশ্যই আপনার উপর বর্তাবে।

আরও পড়ুন: ডিম্ দিয়ে তৈরি করা যায় ডেজার্টও, জেনে নিন স্পেশাল রাবড়ির রেসিপি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest