সাদা বা গুড়ের রসগোল্লার বদলে অতিথিদের খাওয়ান রসগোল্লার পায়েস, জেনে নিন রেসিপি…

শীতের মরশুমে ঘরোয়া খাওয়াদাওয়ার আয়োজনে অতিথিদের তাক লাগিয়ে দেওয়ার এটাই সুযোগ।

বাঙালি বাড়ির ভুরিভোজ মানে শেষপাতে একটু মিষ্টিমুখ না হলে পেটপুজো ঠিক জমে না। কিন্তু দোকানের কেনা মিষ্টি বা সাদামাঠা ডেজার্ট তো অনেক হলো। এবার শেষপাতে ট্রাই করা যাক ফিউশনের মিষ্টি। চেনা মিষ্টিই খাওয়া হবে একটু অন্যরকম ভাবে। বিয়েবাড়ি বা রেস্তোরাঁয় অবশ্য এসবের চল অনেকদিনই শুরু হয়েছে। তবে ফিউশন-ডেজার্টের ভাবনা এখনও আমবাঙালির অন্দরমহলে ঢুকে পড়েনি। তাই এই শীতের মরশুমে ঘরোয়া খাওয়াদাওয়ার আয়োজনে অতিথিদের তাক লাগিয়ে দেওয়ার এটাই সুযোগ।

রসগোল্লার পায়েস

উপকরণঃ- 

দুধ (দেড় লিটার), রস ছাড়া রসগোল্লা (২০টি), কাজু কুচি ও কিশমিশ (অল্প)

প্রণালীঃ- 

দুধকে জ্বাল দিয়ে অর্ধেক করুন যাতে ঘন হয়। মাঝে মাঝে নাড়তে থাকবেন, না হলে তলায় লেগে যেতে পারে। দুধটা কিছুক্ষণ ঠাণ্ডা হতে দিন। এবারে সব রসগোল্লা দুধের মধ্যে ডুবিয়ে দিন। কাজু কুচি ও কিশমিশ ছড়িয়ে দিন। ইচ্ছে হলে ফ্রিজে ঠাণ্ডা করে সার্ভ করতে পারেন।

আরও পড়ুন: নতুন বছরে হিট ‘আগুন ফুচকা’! চেখে দেখবেন নাকি?

এছাড়াও তৈরি করে নিতে পারেন-

হট গুলাবজামুন উইথ আইসক্রিম- গুলাবজামুন আগেই তৈরি করে রাখুন। পরিবেশনের আগে সামান্য গরম করে নিন। সঙ্গে দিন ভ্যানিলা আইসক্রিমের স্কুপ। ব্যাস, এতেই হবে বাজিমাত।

জিলিপি উইথ রাবড়ি- এই দুই পদই বাড়িতে বানিয়ে ফেলা যায়। রাধুঁনির অবশ্য বেশ খানিকটা পরিশ্রম অবশ্য হবে। তবে অতিথিরা খেয়ে তারিফ না করে পারবেন না। গরম গরম জিলিপি রাবড়ির সঙ্গে পরিবেশন করলে সাবাশি পাওয়া কে আটকায়। তবে এক্ষেত্রে জিলিপি একটু পাতলা আকারে ভাজতে হবে।

ব্রাউনি উইথ চকোলেট সস অ্যান্ড আইসক্রিম- রান্নাবান্না করার শখ যাঁদের রয়েছে তাঁরা অতিথিদের জন্য বানিয়ে রাখুন চকোলেট ব্রাউনি। শেষপাতে হট চকোলেট সস আর এক বা দু’স্কুপ ভ্যানিলা আইসক্রিমের সঙ্গে পরিবেশন করুন। উপর থেকে ছড়িয়ে দিতে পারেন ড্রাই ফ্রুটস মানে কাজু, বাদাম বা কিসমিসের টুকরো এবং চকোলেট চিপ।

আরও পড়ুন: জলখাবারে বাসিভাত? দ্রুত বানিয়ে নিন রকমারি পদ