ছুটির দিনে বাড়িতেই বানিয়ে ফেলুন চটপটা পাপড়ি চাট! রইল কিছু সহজ টিপস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনা আবহে বাইরের খাবারের ওপরে খুব একটা ভরসা করতে কেউই পারছেন না। অথচ মুখরোচক খাবারকেও মিস করছেন খুব! চিন্তা নেই, এখন বাড়িতেই খুব সহজে বানিয়ে ফেলা যায় দোকানের মতো চটপটা খাবার। আর সেই তালিকাতে রয়েছে পাপড়ি চাটও, যার নাম শুনলেই আট থেকে আশি সকলেরই জিভে জল আসে। কী ভাবে বানাবেন এই সুস্বাদু খাবার, তাই ভাবছেন তো! রইল আপনাদের জন্য পাপড়ি চাট বানানোর উপকরণ ও পদ্ধতি।

উপকরণ

পাপড়ি বানানোর জন্য প্রয়োজন

৫০ গ্রাম ময়দা
১/২ কাপ গমের আটা
২-৩ চা চামচ লবণ
৩ চা চামচ ঘি

আরও পড়ুন: ঝট করে বাড়িতেই বানিয়ে নিন রেস্তোরা স্বাদের সর্ষে চিকেন

চাটের জন্য দরকার

কিউব করে কাটা আলু সেদ্ধ,
মুগ ডাল সেদ্ধ
সবুজ চাটনি
প্রয়োজন মতো দই, তেঁতুল গোলা
পেঁয়াজ কুচি, টমেটো কুচি, ধনে পাতা কুচি

পদ্ধতি

ময়দাতে কালোজিরে, ঘি, লবণ দিয়ে ভাল করে মেখে নিতে হবে। এবার প্রয়োজন মতো জল দিয়ে ডো তৈরি করতে হবে। পাতলা বড় রুটি বেলে ছোট ছোট গোল করে কেটে নেওয়া প্রয়োজন। ২০-২৫টি পাপড়ি হবে। কাঁটা চামচ দিয়ে ফুটো করে নিন, যাতে পাপড়ি ফুলে না যায়।

গ্যাসে দেড় কাপ জল ও ১ কাপ তেঁতুল গোলা দিয়ে ভাল করে ফোটাতে হবে।তারপর একে একে সব উপকরণ দিয়ে একটা ঘন মিশ্রণ তৈরি করতে হবে। এরপর মিশ্রণটা নামিয়ে ঠান্ডা করতে হবে কিছুক্ষণ।

একটি বড় বাটিতে ফেটানো দই, পাপড়ি ও ১ কাপ টক বাদে সব উপকরণ ভালো করে মিশিয়ে নিতে হবে। একটি করে পাপড়ির ওপরে ১ চামচ করে আলু, ও আগে বানিয়ে রাখা মিশ্রণে দই দিন আর পেঁয়াজ কুচি ও ধনেপাতা কুচি, কাঁচালঙ্কা কুচি ছিটিয়ে দিতে হবে। তাহলেই তৈরি হয়ে যাবে চটপটা পাপড়ি চাট। এবার ওপর থেকে চানাচুর ও টক দিয়ে মনের মতো করে সাজিয়ে পরিবেশন করতে পারেন। খাওয়াতে পারেন নিজের প্রিয় মানুষদের।

আরও পড়ুন: বিয়েবাড়ির অতি সুস্বাদু প্লাস্টিক চাটনির রেসিপি, শিখে নিন ঝটপট …

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest