Durga Puja 2020: জেনে নিন মা দুর্গা এবছর কিসে আসছেন আর কিসে ফিরবেন?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

২০২০ সালের দুর্গাপুজো ২১ অক্টোবর শুরু হবে। তার ঠিক একমাস আগেই হয়ে গিয়েছে মহালয়া। ফলে মহালয়া থেকে লম্বা কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে দুর্গাপুজোর। ২০২০ সালের দুর্গাপুজো আশ্বিন নয়, কার্তিক মাসে পড়েছে।

দেবী দুর্গার যেমন দশ হাতে দশটি অস্ত্র আছে, তেমনই স্বর্গ থেকে মর্ত্যলোকে আসার জন্য ও মর্ত্য থেকে স্বর্গলোকে গমনের জন্য অনেকগুলি যানবাহন ও আছে। এই সকল যানবাহনগুলির উল্লেখ পাওয়া যায় প্রাচীন শাস্ত্রে। এই বছর দুর্গাপুজোয় কোন যানে মায়ের আগমন হবে আর কোন যানে মায়ের গমন হবে সেই বিষয়ে বিস্তারিত বলতেই আজকের আর্টিকেলটি লেখা।

এই বছর সপ্তমী তিথি পরেছে শুক্রবার। তাই ‘গুরৌ শুক্রে চ দোলায়াং’-এই শ্লোক অনুসারে দেবীর আগমন হবে দোলায় অর্থাৎ পালকি তে। আর দশমী তিথি পরেছে সোমবার। তাই ‘রবৌ চন্দ্রে গজারূঢ়া’- এই শ্লোক অনুসারে দেবীর গমন হবে গজে অর্থাৎ হাতিতে। এইবছর দেবী পালকিতে চেপে আসবেন মর্ত্যে আর হাতির পিঠে চড়ে কৈলাসে যাবেন।

আরও পড়ুন: ভাদ্রে রান্না করে আশ্বিনে খাওয়া! জেনে নিন অরন্ধনের ব্রতের ইতিহাস

এখন দেবীর আগমন ও গমন এর কিছু ফলাফলও উল্লেখ করা থাকে পঞ্জিকাতে। এই বছরও দেবীর আগমন ও গমন এর ফলাফল বেণীমাধব শীলের পঞ্জিকায় উল্লেখ করা আছে।

পঞ্জিকাতে দেবীর আগমনের ফল হিসেবে লেখা আছে-‘মড়ক’ অর্থাৎ মহামারী। দেবীর আগমনের সময় পৃথিবীতে মড়ক, মহামারী ইত্যাদি লেগে থাকবে আর এই ফল তো আমরা প্রত্যক্ষ করতেই পারছি। করোনা মহামারীর সঙ্গে আমফান- এর মতো দুর্যোগ ও উড়িষ্যার বন্যা পরিস্থিতি সব মিলিয়ে দেবীর আগমনের ফলাফল হুবহু মিলে যাচ্ছে।

দেবীর আগমনের ফলাফল খারাপ হলেও দেবীর গমনের ফলাফলটি কিন্তু শুভ বলে উল্লেখ করা আছে। পঞ্জিকাতে দেবীর গমন এর ফলাফল হিসেবে উল্লেখ করা আছে-“শস্যপূর্ণাবসুন্ধরা।” অর্থাৎ দেবীর গমনের পর এই পৃথিবী শস্য শ্যামলা হয়ে উঠবে। পৃথিবী হয়ে উঠবে সবুজে সবুজ।

আরও পড়ুন: প্রতি বছর একই তারিখে হয় বিশ্বকর্মা পুজো, এবার দিন পাল্টে যাওয়ার কারণ জেনে নিন…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest