12 yrs on, city’s Jagannath temple to get a new chariot

Puri Jagannath Temple: পুরীর জগন্নাথ মন্দিরে বড় চমক, ৪০ লাখ টাকায় তৈরি হচ্ছে নতুন রথ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এবার রথযাত্রায় নয়া চমক অপেক্ষা করছে দর্শনার্থীদের জন্য। প্রায় ১২ বছর পর পুরীতে জগন্নাথ মন্দিরের রথযাত্রায় থাকছে এবার নতুন রথ। নয়া এই রথ তৈরিতে হাত লাগিয়েছেন ওডিশার আট কারিগর। আগামী ২৫ জুনের মধ্যেই তৈরি হয়ে যাবে নতুন রথ।

জানা যাচ্ছে, এই রথের উচ্চতা ৩৬ ফিট। আগের রথের উচ্চতা ছিল ২০ ফিট। রথটির দৈর্ঘ্য ও প্রস্থের উচ্চতা ২৬ ফিট। রথের প্রতিটি চাকার উচ্চতা ৪ ফিট করে। রথে থাকবে চারটি দরজা, চারটি ঘোড়া। জগন্নাথ মন্দির ট্রাস্টের এক সদস্য সুধাংশু নাথ সহদেও জানিয়েছেন, ”রথটি তৈরি করতে খরচ হচ্ছে প্রায় ৪০ লাখ টাকা। সাখুয়া কাঠ দিয়ে তৈরি করা হচ্ছে রথ। আগামী ১৪ জুন স্নান যাত্রা মহোৎসব করা হবে। জগন্নাথ, বলরাম, সুভদ্রার মূর্তি ১৪ জুন থেকে রথযাত্রার দিন পর্যন্ত ঢাকা থাকবে। যেখানে আসল মূর্তি রাখা থাকে, সেখানে রাধা কৃষ্ণের মূর্তি রাখা থাকবে।”

আরও পড়ুন: Chardham Yatra 2022: শুরু চারধাম যাত্রা, জানুন কবে খুলছে কেদারনাথ মন্দিরের দরজা?

পুরীতে এ বছর রথযাত্রা উৎসবের শুভারম্ভ ১ জুলাই। এই প্রসঙ্গে পুরীর জেলাশাসক সমর্থ বর্মা বলেছেন, রথযাত্রা ঘিরে আমাদের কাছে দুটো পথ খোলা রয়েছে। যদি কোভিড সংক্রমণ বাড়ে, তাহলে গত দু’বছরের মতো এবারও ভক্তদের ছাড়াই উৎসব করা হবে। আর সব ঠিকঠাক থাকলে ভক্ত সমাগম হবে।

রথযাত্রা উৎসব উপলক্ষে ইতিমধ্যে ওডিশা সরকার প্রস্তুতি শুরু করে দিয়েছে। স্বাস্থ্য, বিদ্যুৎ, পুলিশ, নিকাশির মতো বিভিন্ন বিভাগ পুরোদমে প্রস্তুত বলে জানিয়েছেন জেলাশাসক। তাঁর মতে, গত দু’বছর যেহেতু পুরীর রথযাত্রা উৎসব তেমন ভাবে করা যায়নি, তাই এ বছর ১৫ লাখেরও বেশি দর্শনার্থীর সমাগম হতে পারে। এত মানুষের জমায়েতের কথা ভেবে তাই আগেভাগেই প্রস্তুতি শুরু করে দিয়েছে প্রশাসন।

আরও পড়ুন: Nirjala ekadashi 2022: একাদশীতে কী কী খাওয়া উচিত নয়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest