88 Digital e-Screens Installed at Masjid al-Haram To Guide The Visitors

Hajj 2022: হজ পালনকারীদের সুবিধার্থে ৮২ ভাষায় ডিজিটাল স্ক্রিন মক্কা শরীফে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

চলতি বছর হজ পালনকারীদের চলাচলের সুবিধার্থে বিশেষ ব্যবস্থা নিয়েছে সৌদি আরব কর্তৃপক্ষ। কাবা শরিফ ও এর আশপাশে বসানো হয়েছে বিশেষ ডিজিটাল স্ক্রিন, যেখানে ৮২ ভাষায় অনবরত তথ্য সরবরাহ করবে। বিভিন্ন দেশ থেকে আসা তীর্থযাত্রীরা এখন থেকে এই ডিজিটাল স্ক্রিনের মাধ্যমে নিজ ভাষাতেই প্রয়োজনীয় তথ্য জানতে পারবেন।

মসজিদ – উল- হারামের বিভিন্ন স্থানে ও বাইরে বসানো এসব ডিজিটাল স্ক্রিন দিনরাত ২৪ ঘণ্টা তীর্থযাত্রীদের জন্য তথ্য, নির্দেশ ও সাঙ্কেতিক চিহ্ন প্রচার করবে। এই ডিজিটাল ব্যবস্থা ছাড়া মসজিদে হারামের বিভিন্ন প্রবেশপথে বিভিন্ন ভাষায় সেবা দেওয়ার জন্য আলাদা আলাদা কাউন্টার রয়েছে। এ ছাড়া বহু আগে থেকেই বাংলা, উর্দূ, ফার্সি, ইংরেজিসহ বিভিন্ন ভাষায় বই-পুস্তক ছাপিয়ে সরবরাহ করে আসছে মসজিদে হারাম কর্তৃপক্ষ।

আরও পড়ুন: Surrogacy and Islam: সারোগেসি পদ্ধতিতে সন্তান গ্রহণ, জানুন ইসলাম কী বলে?

এগুলোর মাধ্যমে তীর্থযাত্রীরা সহজেই তাদের করণীয় ঠিক করে নিতে পারবেন। এমনকি ডিজিটাল পর্দায় দেখা যাবে তীর্থযাত্রীরা এখন কোথায় অবস্থান করছেন এবং তাদের পরবর্তী পদক্ষেপ কী হতে পারে। এর ফলে পথ হারানোর মতো ঘটনা কম ঘটবে।

মসজিদে হারামের বিভিন্ন গুরুত্বপূর্ণ অংশও তুলে ধরা হবে সেই পর্দায়। এ ছাড়া মসজিদুল হারামে আগত লাখ লাখ মানুষ পর্দায় দেখতে ও শুনতে পাবেন হাদিসের অংশ, নামাজ আদায়ের দৃশ্য ও পঠিত সুরা। স্ক্রিনগুলোতে হজের বিভিন্ন নিয়ম – কানুন দেখানো হবে।

আরও পড়ুন: যুদ্ধের দামামার মাঝে হাতে কোরআন লেখার স্বপ্নপূরণ সিরিয়ার ক্যালিগ্রাফারের

 

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest