Basanta Panchami 2023: Plant This Tree On Saraswati Puja 2023 To Get Her Blessing

Basanta Panchami 2023: বসন্ত পঞ্চমীতে বাড়ি লাগান এই গাছ, পরীক্ষায় বাড়বে নম্বর!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বাড়ির সৌন্দর্য বাড়াতে মানুষ তাদের বাড়ির আশেপাশে এবং বাড়ির ভিতরে অনেক ধরনের গাছ লাগায় (Basanta Panchami 2023)। সুন্দর গাছ-গাছালি শুধু ঘরের সৌন্দর্যই বাড়ায় না, মনকেও শান্তি দেয়। বাস্তুশাস্ত্রে গাছের বিশেষ গুরুত্ব রয়েছে। এমন অনেক গাছ ও গাছপালা আছে, যা ঘরে লাগিয়ে ইতিবাচক শক্তি নিয়ে আসে। এই গাছগুলির মধ্যে একটি ময়ূরপঙ্খীর মত দেখতে। বাড়িতে একটি ময়ূর পুচ্ছের মত দেখতে গাছ লাগানো খুব শুভ বলে মনে করা হয়।

এটি দেখতে একটি ময়ূরপঙ্খীর মতো। তাই একে ময়ূর শিখা বলা হয়। এছাড়াও এটি মর্গ বা ময়ূরের লেজ গাছ নামেও পরিচিত। এটি খুব সহজেই পাওয়া যায়। এটি অনেক রঙে পাওয়া যায়। শাস্ত্র মতে এই গাছ লাগালে সরস্বতী ও লক্ষ্মীর আশীর্বাদ সবসময় সঙ্গে থাকে। চলতি বছর ২৬ জানুয়ারি বসন্ত পঞ্চমী তিথি পালিত হবে। এই তিথিতে কোন গাছ লাগাবেন জেনে নিন।

আরও পড়ুন: Achman Vidhi: প্রতিটি পুজোর আগে কেন আচমন করা জরুরি? জানুন সঠিক পদ্ধতি

বাস্তু শাস্ত্র অনুযায়ী বসন্ত পঞ্চমী তিথিতে ময়ূরপঙ্খ গাছ বাড়িতে লাগানো উচিত। এর ফলে সরস্বতীর আশীর্বাদ বজায় থাকবে। এই গাছে সরস্বতী খুশি হন। এটি বিদ্যাদায়ী গাছ হিসেবেও চিহ্নিত। মাঘ মাসের শুক্ল পক্ষে পঞ্চমী তিথিতে অর্থাৎ সরস্বতী পুজোর দিনে বাড়ির উত্তর দিকে এই গাছ লাগান। এই গাছের পাতা বইয়ে রাখলে সরস্বতীর আশীর্বাদ পাওয়া যায়। বাড়িতে এই গাছ রাখলে ইতিবাচক শক্তির প্রসার বৃদ্ধি পায়। পাশাপাশি বুদ্ধি তীক্ষ্ণ হয়, সিদ্ধান্ত গ্রহণ ক্ষমতাও বিকশিত হয়ে থাকে। উল্লেখ্য দক্ষিণ দিকে ভুলেও এই গাছ লাগাবেন না।

শাস্ত্র মতে এই গাছ উত্তর দিকে লাগালে পরিবার ধন-ধান্যে ভরে যায়। ব্যক্তি ভাগ্যের সহযোগিতা লাভ করে। জ্ঞান ও বুদ্ধির জোরে ব্যক্তির সমস্ত কাজ পূর্ণ হয় ও সুখ-সমৃদ্ধির আগমন ঘটে। এমনকি আর্থিক পরিস্থিতি উন্নত করে এই গাছ। তবে এই গাছের সঠিক যত্ন নিলেই এটি লাভ প্রদান করে থাকে। এই গাছকে কখনও শুকিয়ে যেতে দেবেন না।

আরও পড়ুন: Makar Sankranti 2023: মকর সংক্রান্তিতে ঘুড়ি কেন ওড়ানো হয়? জানুন অজানা তথ্য

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest