Site icon The News Nest

Belur Math Closed : আজ থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ বেলুড় মঠ

Belur Math Temple June 2018

অনির্দিষ্টকালের জন্য বন্ধ বেলুড় মঠের দরজা। এর আগে ১ জানুয়ারি থেকে ৪ জানুয়ারি পর্যন্ত মঠে ভক্তদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি হয়। রবিবার ফের বিজ্ঞপ্তি জারি করেছে বেলুড় মঠ কর্তৃপক্ষ। রাজ্য সরকারের কোভিড নির্দেশিকা মেনে অনির্দিষ্টকালের জন্য মঠ প্রাঙ্গণে ভক্ত ও দর্শনার্থীদের প্রবেশ বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে বলে মঠ কর্তৃপক্ষ জানিয়েছে।

বড়দিনের পর থেকে রাজ্যে বাড়ছে করোনার সংক্রমণ। মাত্রাছাড়া সংক্রমণে ত্রস্ত বাংলা। ফি দিন হাজার-হাজার মানুষ নতুন করে সংক্রমিত হচ্ছেন। গতকালও রাজ্যজুড়ে নতুন করে সংক্রমিত হয়েছেন ৬১৫৩ জন। রাজ্যে সুস্থতার হার কমে বর্তমানে কমে ৯৭.৭%। প্রায় ৩ হাজার ৮০০ বেড়ে সক্রিয় রোগীর সংখ্যা গতকাল পর্যন্ত ছিল ১৭,০৩৮। আজ সেই সংখ্যা আরও বাড়ার আশঙ্কা।

সংক্রমণ এড়াতে এবার সাবধানী পদক্ষেপ বেলুড় মঠ কর্তৃপক্ষের। বিজ্ঞপ্তি জারি করে বেলুড় মঠ কর্তৃপক্ষ জানিয়েছে, ”সবার অবগতির জন্য জানানো হচ্ছে যে আপাতত পুনরায় না জানানো পর্যন্ত ভক্ত ও দর্শনার্থীদের জন্য বেলুড় মঠে প্রবেশ বন্ধ রাখা হচ্ছে। পশ্চিমবঙ্গ সরকারের ২.১.২০২-এর করোনা সংক্রান্ত নির্দেশিকা অনুযায়ী এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১২৫তম প্রতিষ্ঠা বার্ষিকীর উদযাপন অনুষ্ঠানের সূচনা হওয়ার কথা আগামী ১ মে।  সূত্রের খবর,  সেদিন রাজ্যে আসতে পারেন প্রধানমন্ত্রী। সেই অনুষ্ঠানেই নরেন্দ্র মোদির যোগ দেওয়ার সম্ভাবনাও আছে।   বেলুড় মঠ সূত্রে খবর, এই ঘটনাকে স্মরণীয় করে রাখতে এক বছর ধরে দেশে ও বিদেশে হবে নানা অনুষ্ঠান। বেলুড় মঠের সঙ্গে যৌথভাবে এই বছরভর উত্‍সব উদযাপন করতে চায় কেন্দ্রীয় সরকার।  এখন করোনা ধাক্কা পেরিয়ে কেমন থাকে পরিস্থিতি, সেটাই দেখার।

এদিকে বেলুড় মঠ বন্ধ হলেও এখনই বন্ধ হচ্ছে না তারাপীঠ মন্দির। তবে জানানো হয়েছে, মাস্ক ছাড়া মন্দিরে ঢোকা যাবে না। কোভিডবিধি মানা নিশ্চিত করতে নিরাপত্তা বাড়ানো হবে। মন্দির চত্বর স্যানিটাইজ করা হচ্ছে।

 

Exit mobile version