Belur Math reopens for devotees after eight days

আট দিন বন্ধ থাকার পর আজ দর্শনার্থীদের জন্য খুলল Belur Math

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আট দিন বন্ধ থাকার পর আজ ভক্ত এবং দর্শনার্থীদের জন্য খুলল বেলুড় মঠ । মঠ সূত্রে খবর, আসন্ন লক্ষ্মী পুজো এবং কালী পুজোয় বেলুড় মঠ নির্দিষ্ট সময় সূচি অনুযায়ী খোলা থাকবে । সকাল ৮ টা থেকে সকাল ১১টা এবং বিকাল ৩.৩০ থেকে ৫ টা পর্যন্ত মঠ খোলা থাকবে। সম্পূর্ণ কোভিড বিধি মেনে ভক্তরা প্রবেশ করতে পারবেন । তবে পূর্ব ঘোষণা অনুযায়ী আগামী ৯ এবং ১০ নভেম্বর ছট পুজায় মঠ সম্পূর্ণ বন্ধ থাকবে।

লকডাউনের পর বেলুড় মঠ খুলেছিল। তবে দুর্গাপুজোয় অতিরিক্ত ভিড়ের আশঙ্কায় তা বন্ধ রাখা হয়। ওই সময়ে বেলুড় মঠে সাধারণের প্রবেশ বন্ধ রাখা হয়েছিল। এর পর তা ফের খুলে গেল। তবে মন্দিরে ঢুকে দর্শনের পর বার হয়ে আসতে হবে দর্শনার্থীদের। মন্দিরে বসে জমায়েত করে পুজো-অর্চনা দেখা যাবে না এখন।

করোনা (Coronavirus) আবহে, গতবারের মতো এবছরও দুর্গাপুজোয় দর্শনার্থীদের জন্য বন্ধ ছিল বেলুড় মঠ (Belur Math)। এবার মহালয়ায় তর্পণ করা যায়নি বেলুড় মঠে। চতুর্থ থেকে একাদশী পর্যন্ত মঠে ভক্তদের প্রবেশ নিষিদ্ধ ছিল। গত বছরের মতো এবারও মঠের ওয়েবসাইট ও ইউটিউবে দেখা গিয়েছিল পুজো পাঠ।

করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কার পর ১৮ অগাস্ট থেকে খোলে বেলুড় মঠ। তবে কিছু শর্ত মেনেই ঢুকতে পারছিলেন দর্শনার্থীরা। দুটি ডোজের শংসাপত্র বা ৭২ ঘণ্টার মধ্যে আরটিপিসিআর রিপোর্ট নিয়ে যেতে হচ্ছিল মঠে। পরিচয়পত্রের সঙ্গে টিকাকরণ শংসাপত্র বা আরটিপিসিআর রিপোর্ট নিয়ে গেলে ঢুকতে পারছিলেন দর্শনার্থীরা। সেইসঙ্গে করোনা সংক্রান্ত স্বাস্থ্য বিধি যেমন, মাস্ক পরা, থার্মাল স্ক্রিনিং, স্যানিটাইজার ব্যবহার, শারীরিক দূরত্ব বিধি মেনে চলতে হচ্ছে দর্শনার্থীদের।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest