Site icon The News Nest

Belur Math: ১ জানুয়ারি বন্ধ থাকছে বেলুড় মঠ, বন্ধ থাকবে আরও ৩ দিন

Belur Math Temple June 2018

নতুন বছরের শুরুতে বন্ধ থাকছে বেলুড় মঠ। নতুন বছরের শুরুর প্রথম ৪ দিন বেলুড় মঠ বন্ধ থাকবে। প্রতিবার কল্পতরু উৎসব উপলক্ষে বছরের শুরুতে প্রচুর মানুষ ভিড় জমায় বেলুড় মঠে। কিন্তু এই বছর তা হচ্ছে না। উল্লেখ্য, গত বছরও করোনার কারণেই বেলুড় মঠের দরজা বন্ধ ছিল।

সোমবার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বেলুড় মঠ কর্তৃপক্ষ। স্বামী সুবীরানন্দের স্বাক্ষর করা ওই বিজ্ঞপ্তিতে লেখা হয়েছে, ‘অনিবার্য কারণে আগামী ১লা জানুয়ারি ২০২২ (শনিবার) ভক্ত ও দর্শনার্থীদের জন্য বেলুড় মঠ বন্ধ থাকবে।’ নববর্ষের প্রথম দিনে প্রচুর ভক্তদের সমাগম হয়ে থাকে বেলুড় মঠে।

আরও পড়ুন: হিন্দু বিয়েতে সাত পাক ঘোরা হয়, কিন্তু কেন জানেন কি?

বেলুড় মঠের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ১ থেকে ৪ জানুয়ারি বন্ধ থাকবে বেলুড় মঠ। ৫ তারিখ থেকে ফের মন্দিরে প্রবেশাধিকার থাকবে দর্শনার্থীদের। ৫ তারিখ থেকে পুরনো নিয়ম মেনেই সকাল ৮টা থেকে ১১টা ও বিকেল ৩টে থেকে ৫টা পর্যন্ত ভক্তদের প্রবেশাধিকার থাকবে। নতুন বছরের প্রথম দিনই কল্পতরু উৎসব পালিত হয়। এই উৎসবকে কেন্দ্র করে তো বটেই, এছাড়াও বেড়ানোর জন্যও দক্ষিণেশ্বর, বেলুড় মঠকে বেছে নেন অনেকেই। করোনা পরিস্থিতিতে মঠের ভিতরে যাতে মানুষের ভিড় না হয়, সেকথা মাথায় রেখেই মঠ কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছেন বলে ওয়াকিবহাল মহলের মত।

এর আগে গত ২৬ ডিসেম্বর সারদা মায়ের জন্মতিথির দিন প্রচুর মানুষের সমাগম হয়েছিল বেলুড় মঠ চত্বরে। সেখানে প্রায় ৬০ হাজার ভক্তের সমাগম হয়। তবে এবারে আর কোনও ঝুঁকি নিতে চাইছে না মঠ কর্তৃপক্ষ।

আরও পড়ুন: ২০২২ সালে বিয়ে করবেন ভাবছেন? আপনার জন্য রইল শুভ তারিখের তালিকা

 

 

Exit mobile version