Site icon The News Nest

Chardham Yatra 2022: শুরু চারধাম যাত্রা, জানুন কবে খুলছে কেদারনাথ মন্দিরের দরজা?

chardham yatra 1591697406

Chardham Yatra 2022 শুরু হয়ে গেল অক্ষয় তৃতীয়ার পূণ্যলগ্ন থেকেই। হিন্দু ধর্মাবলম্বীদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ উত্তরাখণ্ডের এই তীর্থযাত্রা।

৩ মে ২০২২ মঙ্গলবার দেশজুড়ে পালিত হয়েছে অক্ষয় তৃতীয়া। সেদিন থেকেই পূণ্যার্থীদের জন্য খুলে দেওয়া হয়েছে উত্তরাখণ্ডের গঙ্গোত্রী ধাম (Gangotri Dham) ও যমুনোত্রী ধামের (Yamunotri Dham) দরজা। সকাল ১১টা ১৫ মিনিটে গঙ্গোত্রী ধামের দরজা খোলার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি। মঙ্গলবারই ঠিক বেলা ১২টা ১৫ মিনিটে খুলে যায় যমুনোত্রী ধামের দরজা। আগামী ৬ মে সকাল ৬টা ২৫ মিনিটে খুলবে কেদারনাথ মন্দিরের দরজা। বদ্রীনাথ মন্দিরের দরজা খুলতে চলেছে আগামী ৮ মে সকাল ৬টা ১৫ মিনিটে।

রাজ্যের মুখ্যসচিব চারধাম যাত্রা যাতে সুস্পষ্টভাবে পরিচালনা করা যায় তার জন্য কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন। বর্তমান নির্দেশিকা অনুযায়ী রাজ্যের বাইরে থেকে যারা আসবে তাদের জন্য করোনাভাইরাসের পরীক্ষা করা ও টিকার শাংসাপত্র দেখানো বাধ্যতামূলক নয় বলেও জানান হয়েছে। মুখ্যসচিব সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন যাত্রীরা যাতে কোনও সমস্যার মধ্যে না পড়ে তার জন্য সব ব্যবস্থা নেওয়া হবে। তিনি আরও বলেছেন ভিড় এড়াতেও বেশ কিছু ব্যবস্থা নেওয়া হচ্ছে। পুরো বিষয়ের ওপর নজর রাখছে প্রশাসন।

চারধাম যাত্রায় অংশ নেওয়ার জন্য আগে থেকে নাম নথিভুক্ত করাতে হয়। উত্তরাখণ্ড সরকারের পর্যটন বিভাগ পরিচালিত একটি পোর্টালে গিয়ে নিজেদের নাম রেজিস্টার করাতে পারেন তীর্থযাত্রীরা। তীর্থযাত্রীর থাকা, খাওয়া ও গাড়ি পার্ক করার সমস্ত ব্যবস্থা উত্তরাখণ্ড সরকার করেছে।

 

Exit mobile version