Date and Time of Kojagari Lakshmi Puja

Kojagari Lakshmi Puja 2022: জানুন এ বছরের কোজাগরী লক্ষ্মী পুজোর নির্ঘণ্ট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

জয়া দশমী (Vijaya Dashami) কেটে গেলেও পুজোর রেশ যেন কাটতেই চায় না। তবে ঘরের মেয়ে উমার বিদায়ের পর পরই ঘর আলো করে প্রবেশ করেন দেবী লক্ষ্মী (Goddess Lakshmi)। লক্ষ্মী হলেন ধনসম্পদ, সৌভাগ্য ও সৌন্দর্যের দেবী। দুর্গাপুজোর (Durga Puja 2022) পর আশ্বিনের শেষ পূর্ণিমা তিথিতে যে লক্ষ্মীর আরাধনা করা হয়, তাকে কোজাগরী লক্ষ্মীপুজো (Kojagari Lakshmi Puja 2022) বলা হয়।তাঁর অপর নাম মহালক্ষ্মী। আর তাঁর বাহন হল পেঁচা।

বাংলার ঘরে ঘরে এদিন লক্ষ্মীর পুজো করা হয়। মনে করা হয়. কোজাগরী পূর্ণিমায় লক্ষ্মীকে পুজো করে ঘরে আনলে গৃহে ধন-সমৃদ্ধি বৃদ্ধি পায়, সৌভাগ্য ফিরে আসে ও ভক্তদের অপার আশীর্বাদ প্রদান করেন।

আরও পড়ুন:  Pitru Paksha 2022: পিতৃ ঋণ থেকে মুক্তি পেতে শ্রাদ্ধ ও পিন্ড দান কোথায় করবেন জেনে নিন

শারদীয়ার পর আশ্বিন মাসের শেষে পূর্ণিমা তিথিতে লক্ষ্মী দেবীর আরাধনা হয়৷ এছাড়া সারাবছর বৃহস্পতিবার লক্ষ্মী দেবীর আরাধনা করা হয়। নারু, ভোগ, নিকোনো উঠনে আলপনা এঁকে, পাঁচালি পড়ে দেবীর আরাধনা সারা হয়।

বাঙালি হিন্দু ঘরে এই প্রথা চিরন্তন। ভারতীয় সময় অনুযায়ী আগামী রবিবার অর্থাৎ ইংরেজির ৯ অক্টোবর,২০২২ এবং বাংলার ২২ আশ্বিণ ১৪২৯ তারিখে এবছর কোজাগরী লক্ষ্মী পুজো হবে। কোজাগরী লক্ষ্মী পুজোয় সারাদিন উপবাস থেকে সন্ধ্যায় মা লক্ষ্মীর পুজো সেরে, প্রচলিত নিয়ম অনুসারে বাড়ির সধবারা পুজোর শেষে পাঁচালী পাঠ করেন।

আরও পড়ুন: Durga Puja 2022: এই বছর মা দুর্গার আগমণ হবে হাতিতে, জেনে নিন মায়ের প্রতিটি বাহনের গুরুত্ব

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest