Dhanteras 2021: When is Dhanteras? Know the auspicious time of worship, method of worship and importance

Dhanteras 2021: এবার ধনতেরাস কবে? জেনে নিন পুজোর সময় ও নিয়ম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কার্তিক মাসের কৃষ্ণ পক্ষের ত্রয়োদশী তিথিতে ধনতেরাস পালিত হয়। চলতি বছর ২ নভেম্বর ধনতেরাস। এদিন ধন্বন্তরী ও কুবের এবং লক্ষ্মীপুজো করা হয়। মনে করা হয় ধনতেরাসের দিনে লক্ষ্মী, ধন্বন্তরী ও ধন কুবেরের পুজো করলে বাড়ির অর্থ ভাণ্ডার কখনও খালি হয় না। ধনতেরাস ধন ও সমৃদ্ধির কারক।

পুরাণ অনুযায়ী কার্তিক মাসের কৃষ্ণ পক্ষের ত্রয়োদশী তিথিতে সমুদ্র মন্থন থেকে হাতে অমৃত কলস নিয়ে ধন্বন্তরীর আবির্ভাব ঘটে। তাই ধনতেরাসে বাসন, সোনা, রুপো ইত্যাদি জিনিস কেনা হয়। মনে করা হয় এদিন নতুন জিনিস বাড়ি আনা শুভ। তাই এদিন শুভ ক্ষণে কেনা কাটা করা উচিত।

ধনতেরাস তিথি ও শুভক্ষণ

মঙ্গলবার, ২ নভেম্বর ধনতেরাস পালিত হবে। এ দিন প্রদোষ কাল সন্ধ্যা ৫টা ৩৭ মিনিট থেকে রাত ৮টা ১১ মিনিট পর্যন্ত থাকবে। আবার বৃষ কাল থাকবে সন্ধ্যা ৬টা ১৮ মিনিট থেকে রাত ৮টা ১৪ মিনিট পর্যন্ত। ধনতেরাসে পুজোর শুভক্ষণ সন্ধ্যা ৬টা ১৮ মিনিট থেকে রাত ৮টা ১১ মিনিট পর্যন্ত থাকছে।

ধনতেরাস পুজোর নিয়ম

এদিন সন্ধ্যা পুজোর সময় বাড়ির উত্তর দিকে ধন্বন্তরী ও কুবেরের প্রতিমা স্থাপন করুন। তাঁদের সামনে একটি করে ঘিয়ের প্রদীপ প্রজ্জ্বলিত করুন। এবার ধূপকাঠি ও প্রদীপ দেখিয়ে আরতি করুন। ধন্বন্তরীকে হলুদ ও কুবেরকে সাদা মিষ্টি অর্পণ করুন। পুজোর সময় ওম হ্রীং কুবেরায় নমঃ মন্ত্র জপ করুন। এর পর ধন্বন্তরী স্তোত্র পড়ুন। অবশেষে আরতি করে ক্ষমা প্রার্থনা করুন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest