Dhanteras 2021:Why is it Important to Buy Utensils on This Day? Read Here

Dhanteras 2021 : ধনতেরাসে কেন কেনা হয় বাসনপত্র, জানুন কারণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ধনতেরাসের দিন ধন্বন্তরি (Dhanvantari)-র পুজো করা হয়। এর পাশাপাশি দেবী লক্ষী এবং কুবেরের পুজো করা হয়ে থাকে। ধনতেরাসের দিন লোকজন সোন- রুপো কেনেন। এর পাশাপাশি বাসনপত্রও কেনা হয়।

এটা মনে করা হয় যে ওইদিন কোনও কিছু কেনাকাটা করা অন্য যে কোনও সময়ের থেকে ১৩ গুণ বেশি লাভ দেয়। আসুন জেনে নিই এই দিন বাসন কেনার পরম্পরার ব্যাপারে।

মনে করা হয় যখন সমুদ্রমন্থন হচ্ছিল, তখন সাগরের নীচে। ১৪ রকমের রত্ন পাওয়া গিয়েছিল। ধন্বন্তরি এইরকম একটি রত্ন। যখন দেবতা এবং দানব মন্দার পর্বতকে ধরে বাসুকি নাগের সাহায্যে সমুদ্রের মন্থন করছিল, তখন ১৩তম রত্নের পর, কার্তিক কৃষ্ণপক্ষের ত্রয়োদশীতে ১৪তম রত্ন রূপে ধন্বন্তরির আবির্ভাব হয়।

তিনি অমৃত কলস সঙ্গে এসেছিলেন। ধন্বন্তরি (Dhanvantari)-র আগমনের সঙ্গে সঙ্গেই দেবতা এবং দানবদের মধ্যে লড়াই শুরু হয়ে যায়। দেবতা আর দানবের মধ্যে কি নিয়ে লড়াই শুরু হয়ে যায়, কে সেই কলস নেবে, তা নিয়ে। তবে ভগবান বিষ্ণুর মোহিনী রূপ ধারণ করেন। আর অমৃত কলস হাসিল করে নেন নিজের কাছে। ধন্বন্তরি অমৃত মানে জীবনের আশীর্বাদ নিয়ে প্রকট হয়েছিলেন। এবং আয়ুর্বেদ সম্পর্কে জ্ঞান ছিল তাঁর।

তাই তাঁকে আরোগ্যের দেবতাও মনে করা হয়। এমনিতে মনে করা হয় ধন এবং সম্পত্তি দেবী লক্ষ্মী দেন। কিন্তু তাঁর কৃপা পেতে সুস্বাস্থ্য এবং দীর্ঘায়ু হওয়ার দরকার রয়েছে। আর তাই ধনতেরাস উপলক্ষ্যে ধন্বন্তরি পুজোও করা হয়ে থাকে। ধন্বন্তরি (Dhanvantari) দেবতাদের চিকিৎসক। তাঁকে চিকিৎসকদের দেবতা মনে করা হয়। তাই চিকিৎসকদের জন্য ধনতেরাসের দিন (Dhanteras 2021) খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়।

এমন মনে করা হয় ধনতেরাসের দিন বিকেল বেলায় বাড়ির প্রাঙ্গণে যম দেবতার নামে দীপ জ্বালানো হলে অকাল মৃত্যুর ভয় কেটে যায়। পণ্ডিতরা এটাও বলে থাকেন, ধনতেরাসের দিন মহামৃত্যুঞ্জয় আর নারায়ণ মন্ত্র সিদ্ধ করে নিলে বিপত্তি থেকে হামেশাই মুক্তি মিলতে পারে।

কী ভাবে শুরু হল ধনতেরাসে বাসন কেনার পরম্পরা
কার্তিক কৃষ্ণপক্ষের ত্রয়োদশীতে ভগবান ধন্বন্তরি (Dhanvantari) কলসি নিয়ে প্রকট হয়েছিলেন। আর তাই এই তিথিতে বাসনপত্র কেনা শুরু হয়। মনে করা হয়, ধনতেরাসের দিন (Dhanteras 2021) আপনি যত জিনিসপত্র কেনেন, তার গুণাগুণ ১৩ গুণ বৃদ্ধি হয়ে যাবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest